আন্তর্জাতিক

অযোধ্যা মামলায় মধ্যস্থতা করতে বললেন সুপ্রিম কোর্ট

ভারতের বিতর্কিত অযোধ্যা রাম মন্দির নিয়ে করা মামলায় মধ্যস্থতা করার পক্ষে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালত মধ্যস্থতার পক্ষে রায় দিয়ে আট সপ্তাহের সময়সীমা বেধে দিয়েছেন। আর এজন্য তিন সদস্যের একটি প্যানেলও ঠিক করে দিয়েছেন আদালত।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, আদালত বিতর্কিত এই মামলায় মধ্যস্থতা করার জন্য তিন সদস্যের যে প্যানেল ঠিক করে দিয়েছেন তারা হলেন দেশটির সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ফকির মোহাম্মদ ইব্রাহিম খলিফুল্লাহ, ধর্মীয় গুরু শ্রীশ্রী রবিশঙ্কর ও মধ্যস্থতাকারী বিশেষজ্ঞ শ্রীরাম পাঁচু।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে অযোধ্যা মামলার শুনানিতে বলা হয়, ‘মামলার মধ্যস্থতার কাজটি সম্পন্ন হবে ভারতের উত্তর প্রদেশের ফয়জাবাদ জেলায়। আর এর জন্য তাদেরকে আট সপ্তাহ সময় দেয়া হলো।’

চলতি সপ্তাহের শুরুতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি বেঞ্চ আগামী বুধবার পর্যন্ত মামলার শুনানি স্থগিত ঘোষনা করেন। আদালত বলেন, হিন্দু ও মুসলিমদের পক্ষে যে দুটি পিটিশন দাখিল করা হয়েছে আগামী বুধবার তার শুনানি হলে মতামত জানাবো হবে। শুক্রবার সুপ্রিম কোর্টের শুনানিটি ভিডিও রেকর্ডও করা হয়।

Advertisement

আদালত শুক্রবার মামলাটি নিয়ে করা শুনানিতে বলেন, অযোধ্যা শুধু ১৫০০ বর্গফুট জমি–সংক্রান্ত সমস্যা নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে সাধারণ মানুষের আবেগ। এটি মস্তিস্ক ও হৃদয়ের বিষয়। সর্বোচ্চ গোপনীয়তার সাথে তিন সদস্যের প্যানেল কমিটি কাজ করবে। কমিটির সদস্যরা সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।

অযোধ্যায় বাবরি মসজিদ ভেঙ্গে ফেলা হয় ১৯৯২ সালের ৬ ডিসেম্বর। ভারতের বর্তমান ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও দেশটির কট্টর হিন্দুত্ববাদী সংস্থা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা (আরএসএস) সেই আন্দোলন শুরু করেছিল। তাতে অনেক মানুষের প্রাণহানি ঘটে।

এসএ/এমকেএইচ

Advertisement