খেলাধুলা

ধোনি-পুজারার সঙ্গে ৫ কোটি রুপির চুক্তিতে রিশাভ-কুলদ্বীপরা

গত মৌসুমে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। এক বছরের ব্যবধানে ২০১৮-১৯ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে সরাসরি ‘এ’ গ্রেডে জায়গা পেয়ে গিয়েছেন উত্তরখণ্ডের ২১ বছর বয়সী এ মারমুখী ব্যাটসম্যান। যেখানে তিনি পাবেন ৫ কোটি রুপি।

Advertisement

বৃহস্পতিবার ১ অক্টোবর ২০১৮ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত মেয়াদের ২০১৮-১৯ মৌসুমের কেন্দ্রীয় চুক্তির চূড়ান্ত তালিকা অনুমোদন দিয়েছে বিসিসিআই। যেখানে গত মৌসুমের ২৬ জনের বদলে রাখা হয়েছে ২৫ জনকে।

গত মৌসুমের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন সুরেশ রায়না, পার্থিব প্যাটেল, জয়ন্ত যাদভ, অক্ষর প্যাটেল, করুন নায়ার এবং মুরালি বিজয়। নতুন করে যোগ হয়েছেন আম্বাতি রাইডু, রিশাভ পান্ত, হানুমা বিহারি এবং খলিল আহমেদ।

এ চুক্তিতে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন রিশাভই। নতুন সংযোজিত অন্যরা যেখানে জায়গা পেয়েছেন ১ কোটি রুপির ‘সি’ গ্রেডে। সেখানে রিশাভের নাম রাখা হয়েছে ‘এ’ গ্রেডে। এছাড়া গতবারের ‘বি’ গ্রেড থেকে ‘এ’ তে উঠে এসেছেন কুলদ্বীপ যাদভ। যেখানে আগে থেকেই রয়েছেন মহেন্দ্র সিং ধোনি, চেতেশ্বর পুজারারা।

Advertisement

গতবারের কেন্দ্রীয় চুক্তিতে ‘এ+’ গ্রেডে ৫ জন খেলোয়াড়কে রাখা হলেও, এবার রয়েছেন তিনজন। ‘এ’ গ্রেডে নামিয়ে দেয়া হয়েছে শিখর ধাওয়ান এবং ভুবনেশ্বর কুমারকে।

২০১৮-১৯ মৌসুমে ভারতের কেন্দ্রীয় চুক্তি

‘এ+’ গ্রেড (৭ কোটি রুপি) - বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জাসপ্রিত বুমরাহ।

‘এ’ গ্রেড (৫ কোটি রুপি) - রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, মহেন্দ্র সিং ধোনি, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদ্বীপ যাদভ এবং রিশাভ পান্ত।

Advertisement

‘বি’ গ্রেড (৩ কোটি রুপি) - লোকেশ রাহুল, উমেশ যাদভ, ইয়ুজভেন্দ্র চাহাল এবং হার্দিক পান্ডিয়া।

‘সি’ গ্রেড (১ কোটি রুপি) - কেদার যাদভ, দীনেশ কার্তিক, আম্বাতি রাইডু, মনিশ পান্ডে, হানুমা বিহারি, খলিল আহমেদ এবং ঋদ্ধিমান সাহা।

এসএএস/এমএস