খেলাধুলা

‘নিষিদ্ধ’ স্মিথ-ওয়ার্নারের সঙ্গে অসি দলে নেই স্টার্কও

বল টেম্পারিংয়ের দায়ে এক বছর নিষিদ্ধ থাকা স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের মুক্তি মিলবে চলতি মাসের ২৮ তারিখে। এর আগে ২২ মার্চ থেকে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অসিরা। যা চলবে মাসের ৩১ তারিখ পর্যন্ত।

Advertisement

স্মিথ-ওয়ার্নারের ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা অপেক্ষায় ছিলেন হয়তো আরব আমিরাতে হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে এ সিরিজ দিয়েই জাতীয় দলে ফিরবেন এ দুই তারকা ক্রিকেটার। কিন্তু তাদের হতাশায় ডুবিয়ে স্মিথ-ওয়ার্নারকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে সিরিজের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

মূলত ২৮ তারিখের মধ্যে সিরিজের প্রথম তিন ওয়ানডে খেলে ফেলবে অস্ট্রেলিয়া। চতুর্থ ওয়ানডেটি হবে মার্চের ২৯ তারিখে। আগেরদিন নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েই পরের দিন মাঠে নেমে যাওয়াটা খুব একটা সহজ হবে না ভেবেই নেয়া হয়নি স্মিথ-ওয়ার্নারকে।

স্মিথ-ওয়ার্নারকে স্কোয়াডে বাইরে রাখার সিদ্ধান্তের ব্যাপারে নির্বাচক কমিটির প্রধান ট্রেভর হনস বলেন, ‘তাদের নিষেধাজ্ঞা শেষ হবে ২৮ তারিখে। দুজনই এখন ইনজুরি পরবর্তী রিহ্যাব প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছে। তাই তাদের মাঠে ফেরার পথ হিসেবে আইপিএলই (মার্চের ২৩ তারিখ শুরু) ভালো হবে বলে মনে করেছি আমরা। যেখানে বিশ্বের সেরা খেলোয়াড়দের দেখা যায়।’

Advertisement

তিনি আরও বলেন, ‘ওয়ার্নার খেলবে সানরাইজার্স হায়দরাবাদে, স্মিথ রাজস্থান রয়্যালসে। ক্রিকেট অস্ট্রেলিয়া এ দুই ক্রিকেটার এবং আইপিএলে তাদের দলের সঙ্গে যোগাযোগ রাখবে। যাতে বিশ্বকাপ এবং অ্যাশেজে স্মিথ-ওয়ার্নারের ফেরার পথ আরও সুগম করা যায়।’

স্মিথ-ওয়ার্নার ছাড়াও বাঁহাতি পেসার মিচেল স্টার্ককেও স্কোয়াডে রাখতে পারেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। ইনজুরির কারণে জায়গা হয়নি এ গতিতারকার। আগামী ২২ মার্চ শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। পরে ২৪, ২৭, ২৯ ও ৩১ মার্চ হবে সিরিজের পরবর্তী ম্যাচগুলো।

পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্কোয়াড

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিনস (সহ-অধিনায়ক), অ্যালেক্স ক্যারে (সহ-অধিনায়ক), জেসন বেহেনডর্ফ, নাথান কাউল্টার নিল, পিটার হ্যান্ডসকম্ব, উসমান খাজা, নাথান লিয়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, মার্কাস স্টোইনিস, অ্যাশটন টার্নার এবং অ্যাডাম জাম্পা।

Advertisement

এসএএস/এমএস