জাতীয়

নিয়োগ ও পদোন্নতি সংশ্লিষ্ট কাজে জড়িতদের সম্মানী বাড়ল

মন্ত্রণালয় বা বিভাগ, অধিদফতর, পরিদফতর এবং দতফরে নিয়োগ বা পদোন্নতি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িতদের সম্মানী বা পারিতোষিক হার বাড়িয়ে তা পুনঃনির্ধারণ করেছে সরকার। বৃহস্পতিবার (৭ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্মসচিব মো. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Advertisement

এতে বলা হয়, নিয়োগ বা পদোন্নতি সংশ্লিষ্ট কাজের জন্য নির্ধারিত খাতভিত্তিক সম্মানী বা পরিতোষিক হার নির্দেশক্রমে পুনঃনির্ধারণ করা হলো। প্রশ্নপত্র প্রণয়নের ক্ষেত্রে আগে দেয়া হতো দুই হাজার টাকা। এটি এক হাজার টাকা বাড়িয়ে তিন হাাজর টাকা নির্ধারণ করা হয়েছে।

বিভাগীয় নির্বাচন/পদোন্নতি কমিটির সদস্যদের সম্মানী প্রতিসভার জন্য জনপ্রতি এক হাজার টাকা বাড়িয়ে তিন হাজার টাকা করা হয়েছে। মৌখিক/ব্যবহারিক পরীক্ষা বোর্ডের সদস্য/ বিশেষজ্ঞদের সম্মানী প্রতিদিনের জন্য জনপ্রতিও এক হাজার টাকা বাড়িয়ে তিন হাজার টাকা করা হয়েছে।

প্রতিটি পূর্ণ উত্তরপত্র পরীক্ষণের জন্য সম্মানী ৫০ টাকা থেকে বাড়িয়ে ৭৫ টাকা করা হয়েছে। আর প্রতিটি অবজেকটিভ টাইপ উত্তরপত্র পরীক্ষণের জন্য সম্মানী ১৫ থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে।

Advertisement

এছাড়া লিখিত/ব্যবহারিক/মৌখিক পরীক্ষা গ্রহণ/প্রশ্নপত্র প্রণয়ন/উত্তরপত্র মূল্যায়নের আপ্যায়ন ব্যয় জনপ্রতি ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে। এছাড়া লিখিত/ব্যবহারিক/মৌখিক পরীক্ষা পরিচালনার সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত কর্মচারীর সম্মানী প্রতিদিনের জন্য জনপ্রতি ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। এবং লিখিত পরীক্ষা কেন্দ্রের পরিদর্শকের সম্মানী প্রতিদিনের জন্য জনপ্রতি এক হাজার থেকে বাড়িয়ে এক হাজার ২০০ টাকা করা হয়েছে।

এ প্রজ্ঞাপনে কতগুলো শর্ত জুড়ে দেয়া হয়েছে। এগুলো হচ্ছে- প্রশ্নপত্র প্রণয়নের জন্য একটি সম্মানী প্রাপ্য হবেন। একই কার্যদিবসে একাধিক সভার ক্ষেত্রে সংশ্লিষ্টরা একটি সম্মানী পাবেন। একই কার্যদিবসে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হলে সর্বোচ্চ দুইটি সম্মানী পাবেন। সম্মানী প্রদানের ক্ষেত্রে কোনো অনিয়ম হলে পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে এবং আদেশ জারির তারিখ থেকে এ হার কার্যকর হবে।

প্রজ্ঞাপন দেখতে এখানে ক্লিক করুন

এমইউএইচ/বিএ

Advertisement