খেলাধুলা

প্রায় এক বছর পর কোচিংয়ে ফিরছেন লেহম্যান

বল টেম্পারিং কাণ্ডে পুরো উলট পালট হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট। যদিও তিনি জানতেন না ঘটনার ব্যাপারে, তবু কোচ হিসেবে দায় নিজের কাঁধে নিয়ে কাঁদতে কাঁদতে দায়িত্ব ছেড়েছিলেন ড্যারেন লেহম্যান। প্রায় এক বছর পর আবারও কোচিংয়ে ফিরছেন অস্ট্রেলিয়ার সাবেক কোচ।

Advertisement

তবে এবার অস্ট্রেলিয়া জাতীয় দলের কোচ হয়ে নয়। লেহম্যান ফিরছেন অস্ট্রেলিয়ার ঘরোয়া ফ্রাঞ্চাইজি লিগ বিগ ব্যাশ টি-টোয়েন্টিতে। বৃহস্পতিবার তাকে কোচ হিসেবে দায়িত্ব বুঝিয়ে দিয়েছে ব্রিসবেন হিট।

২০১৩ সালে এই লেহম্যানের অধীনেই শিরোপা জিতেছিল ব্রিসবেন হিট। এই দলের কোচ হিসেবে ফিরতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেছেন, ‘অন্ধকার সময়ের মধ্য দিয়ে গেলে আপনি নিজের সম্পর্কে অনেক কিছুই জানতে পারবেন। আমার জন্য এটা খেলা উপভোগ করার ব্যাপার। আমি আবারও এই খেলাটার প্রেমে পড়েছি। তাই প্রতিভায় ঠাসা তরুণদের সঙ্গে কাজ করতে মুখিয়ে রয়েছি আমি।’

গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং করে ধরা পড়েন অস্ট্রেলিয়ান ওপেনার ক্যামেরুন বেনক্রফট। পরে জানা যায়, এই ঘটনাটা পূর্বপরিকল্পিত ছিল। অধিনায়ক স্টিভেন স্মিথ আর সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারও এই ব্যাপারে জানতেন। ওয়ার্নার তো ঘটনার মূল হোতাই ছিলেন।

Advertisement

এমন একটি কাণ্ড জানাজানি হবার পর ক্রিকেট বিশ্বে ছিঃ ছিঃ রব পড়ে যায়। এক বছর নিষিদ্ধ হওয়া স্মিথ-ওয়ার্নার কান্নাভেজা কন্ঠে সবার কাছে ক্ষমা চান। লেহম্যান কোনো কিছু আগেভাগে না জানলেও লজ্জা আর সম্মানহানিতে দায় নিজের কাঁধে নিয়ে কোচের দায়িত্ব ছেড়ে দেন, ওই সময় তিনিও চোখের পানি আটকে রাখতে পারেননি।

লেহম্যান এখন মনে করছেন, সব কিছু ভুলে সামনে তাকানোর সময় এসেছে। তবে কি আবারও অান্তর্জাতিক আঙিনায় কোচ হিসেবে দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক এই ব্যাটসম্যানকে? ৪৯ বছর বয়সী লেহম্যান এমন সম্ভাবনার বিষয়টি উড়িয়েই দিলেন, ‘না, আমি আবারও এক বছরে ৩০০ দিন ভ্রমণ করতে পারব না। মনে হয় না, আমার স্ত্রী আমাকে ছাড়বে।’

এমএমআর/এমকেএইচ

Advertisement