খেলাধুলা

মুশফিকের জন্য অপেক্ষা, ঢুকছেন মোস্তাফিজ-তাইজুল

হ্যামিল্টন টেস্টের পর ওয়েলিংটনে মাঠে নামার আগে একাদশ নিয়ে ভাবছে টাইগাররা। দলে পরিবর্তন আসছে অবশ্যই। কমপক্ষে দুটি রদবদল ঘটবে- এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

Advertisement

আজ দুপুরে জাগোনিউজের সঙ্গে আলাপে একাদশ নিয়ে কথা বলতে গিয়ে প্রধান নির্বাচক জানিয়ে দিলেন, ‘দলে অন্তত দুটি পরিবর্তনের কথা ভাবা হচ্ছে।’ কী সেই পরিবর্তন? নান্নু যোগ করলেন, ‘হ্যামিল্টনে না খেলা মোস্তাফিজ আর তাইজুল ইসলামের দলভুক্তির সম্ভাবনা প্রচুর।’ বাঁহাতি পেসার মোস্তাফিজ আর বাঁহাতি স্পিনার তাইজুল ঢুকলে বাদ যাবেন কে কে?

নান্নুর ব্যাখ্যা, ‘খালেদের জায়গায় ঢুকবেন মোস্তাফিজ, মিরাজের বিকল্প তাইজুল।’ শুধু মোস্তাফিজ এবং তাইজুল আসবেন, তাহলে মুশফিকের কী হবে? বাংলাদেশের আশা ভরসার প্রতীক মুশফিকুর রহীম কি দ্বিতীয় ম্যাচে খেলবেন না? প্রধান নির্বাচকের জবাব, ‘মুশফিকের জন্য ম্যাচ শুরুর আগপর্যন্ত অপেক্ষা করা হবে।’

তার মানে ভোরে (বাংলাদেশ সময় সাড়ে তিনটায়) টসের আগপর্যন্ত মুশফিকের অবস্থা খুঁটিয়ে দেখবে টিম ম্যানেজম্যান্ট। অবস্থা ভালো মনে হলে একাদশে ঢুকে যাবেন মুশফিক। সেক্ষেত্রে খালেদ, মিরাজের পাশাপাশি হ্যামিল্টনে খেলা একজন ব্যাটসম্যানকেও সরে দাঁড়াতে হবে একাদশ থেকে। সেটা কে? লিটন দাস নাকি মোহাম্মদ মিঠুন?

Advertisement

প্রধান নির্বাচকের উত্তর, ‘হাতে ব্যথা আছে তাই মুশফিকের পক্ষে হয়তো কিপিং করা সম্ভব না। শেষমুহূর্তে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দলে ঢুকলেও মুশফিক উইকেটের পেছনে দাঁড়াবেন না। তাই ব্যাকআপ কিপার হিসেবে লিটন থেকে যাবেন একাদশে। কিপার হিসেবে মিঠুনের থেকে লিটনের ওপর আস্থা বেশি টিম ম্যানেজম্যান্টের।’

তার মানে মুশফিক খেললে বাদ মিঠুনও। তাহলে দ্বিতীয় ম্যাচের একাদশ কী দাঁড়ালো?

তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন/মুশফিকুর রহীম, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক) মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহী এবং তাইজুল ইসলাম।

এআরবি/এসএএস/পিআর

Advertisement