আন্তর্জাতিক

লন্ডনের দুই বিমানবন্দর ও স্টেশন থেকে বিস্ফোরক উদ্ধার

হিথ্রো বিমানবন্দরসহ লন্ডনের গুরুত্বপূর্ণ তিনটি জায়গা থেকে বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ। বাকি দুই জায়গা হলো- লন্ডন সিটি বিমানবন্দর ও লন্ডন ওয়াটারলু রেলওয়ে স্টেশন। মঙ্গলবার (৫ মার্চ) এসব জায়গা থেকে ৩টি বিস্ফোরকের প্যাকেট উদ্ধার করে ব্রিটিশ পুলিশ।

Advertisement

লন্ডন হিথ্রো বিমানবন্দরের কম্পাস সেন্টারে স্থানীয় সকাল ৯টা ৫৫ মিনিটে প্রথম বিস্ফোরক প্যাকেটটি উদ্ধার করা হয়। এর এক ঘণ্টা ৩৫ মিনিট পর বেলা ১১টা ৪০ মিনিটে ওয়াটারলু রেল স্টেশন থেকে এবং দুপুর ১২টা ১০ মিনিটে লন্ডন সিটি বিমানবন্দরের ‘সিটি এভিয়েশন হাউজ’ থেকে তৃতীয় বিস্ফোরক প্যাকেটটি উদ্ধার করা হয়।

প্যাকেটগুলোর ভেতরে ছোট আকৃতির বোমা রয়েছে এবং যা অল্প পরিসরে অগ্নিকাণ্ড ঘটাতে সক্ষম। হিথ্রো বিমানবন্দরের রানওয়ের পাশে কম্পাস সেন্টার ভবনে পাওয়া প্যাকেটটি খোলার পর এতে আগুন ধরে যায়। উদ্ধার করা প্যাকেটগুলো পরীক্ষা করে দেখছেন ব্রিটিশ কাউন্টার টেররিজম কর্মকর্তারা।

ডাকযোগে পাঠানো এসব প্যাকেটের গায়ে আইরিশ ডাকটিকেট লাগানো ছিল এবং একটি খামে ‘রিপাবলিক অব আয়ারল্যান্ড’র ফিরতি ঠিকানা রয়েছে। খামের গায়ে লাগানো ডাকটিকেটগুলো আয়ারল্যান্ডের ডাক বিভাগ ২০১৮ সালের সেন্ট ভেলেন্টাইন ডে উপলক্ষে প্রকাশ করেছিল, যার গায়ে ‘লাভ অ্যান্ড ম্যারেজ’ লিখা রয়েছে।

Advertisement

লন্ডন মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। একই সঙ্গে আইরিশ পুলিশ মেট্রোপলিটন পুলিশের তদন্তে সব রকমের সহায়তা করছে বলেও জানানো হয়।

ফিরোজ আহম্মেদ/আরএস/জেআইএম