অর্থনীতি

৬ হাজার কোটি টাকা ব্যয়ে ৮ প্রকল্পের অনুমোদন

৬ হাজার ২৭৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকার ব্যয় করবে প্রায় ৩ হাজার ৩১৩ কোটি ৯২ লাখ টাকা এবং বৈদেশিক ঋণে ২ হাজার ৯৬২ কোটি ৩২ লাখ টাকা ব্যয় হবে।

Advertisement

মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন’; বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন’; কৃষি মন্ত্রণালয়ের ‘কন্দাল ফসল উন্নয়ন’; পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘জয়পুরহাট জেলায় তুলশী গঙ্গা, ছোট যমুনা, চিড়ি ও হারাবতী নদী পুনঃখনন’।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুটি প্রকল্প- ‘উপজেলা, ইউনিয়ন ও গ্রাম সড়কে অনুর্ধ্ব ১০০ মিটার সেতু নির্মাণ’ ও ‘ঢাকা সিটি নাইবারহুড আপগ্রেডিং প্রজেক্ট (ডিসিএনইউপি); ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ‘সমগ্র দেশে সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন ও সংস্কার’ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন’ প্রকল্প।

Advertisement

পিডি/আরএস/এমকেএইচ