অর্থনীতি

৯০ দিনে মরণোত্তর দাবি পরিশোধে ব্যর্থ জীবন বীমা কর্পোরেশন

৯০ দিনের মধ্যে মরণোত্তর দাবি পরিশোধের জন্য অর্থ মন্ত্রণালয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিলেও তা বাস্তবায়ন করতে পারেনি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান জীবন বীমা কর্পোরেশন। একই সঙ্গে বিনিয়োগ হতে আয়, ই-ফাইলিং পদ্ধতি বাস্তবায়ন, অডিট আপত্তি নিষ্পত্তির উন্নয়ন প্রভৃতি কার্যক্রমেও সংস্থাটি সন্তোষজনক লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।

Advertisement

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন সংশ্লিষ্ট দফতরের ২০১৮-১৯ অর্থবছরের কর্মসম্পাদন চুক্তির ১ম অর্ধবার্ষিকী মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। ওই সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।

কার্যবিবরণীতে আরও বলা হয়, জীবন বীমা কর্পোরেশন অভ্যন্তরীণ অডিট কার্যক্রম, ৩০ দিনের মধ্যে মেয়াদোত্তর দাবি পরিশোধ, ১৫ দিনের মধ্যে সারভাইবেল বেনিফিট পরিশোধ, অফিসে অনলাইন চালু, প্রশিক্ষণ প্রদান, কর্পোরেশন কর্তৃক অনলাইনে সেবা চালু করা, সিটিজেনস চার্টার বাস্তবায়ন, অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন, শূন্য পদের বিপরীতে নিয়োগ প্রদান, বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন, জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো বাস্তবায়ন, তথ্য বাতায়ন হালনাগাদসহ অন্যান্য কার্যক্রম, সরকারি ও বেসরকারি প্রিমিয়াম, বীমা দাবি নিষ্পত্তির পরিমাণ বৃদ্ধি, গ্রাহক সংখ্যা বৃদ্ধি প্রভৃতি কার্যক্রমে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

জীবন বীমা কর্পোরেশনের এ পরিস্থিতিতে সভায় সিদ্ধান্ত হয়, যেসব সূচকে অর্জন সন্তোষজনক নয় সেসব ক্ষেত্রে অর্থবছরের বাকি সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে। আর যেসব সূচকে অর্জন সন্তোষজনক এবং ভালো, সেসব কার্যক্রমের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হবে।

Advertisement

এমইউএইচ/এমএমজেড/পিআর