রাজনীতি

দেশের উন্নয়নে প্রকৌশলীদের বড় অবদান রয়েছে : জিএম কাদের

দেশের উন্নয়নে প্রকৌশলীদের বড় অবদান রয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপ-নেতা প্রকৌশলী জিএম কাদের। সোমবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৪ দিনব্যাপী আয়োজিত ৫৯তম জাতীয় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

Advertisement

জিএম কাদের বলেন, ভবিষ্যতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং উন্নত দেশ গঠনে প্রকৌশলীদের আরও বড় ভূমিকা পালন করতে হবে। ভূমি, পুকুর ও প্রাকৃতিক সৌন্দর্য বাংলাদেশের অন্যতম প্রধান সম্পদ। এসব সম্পদ কোনো উন্নয়ন কাজের কারণে যাতে নষ্ট না হয়, সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

তিনি বলেন, আমরা যখন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম, তখনও দেখেছি বড় বড় উন্নয়ন প্রকল্পে নন-টেকনিক্যাল লোক বসিয়ে রাখা হতো। এখনও একই অবস্থা বিরাজ করছে। এ অবস্থা চললে টেকসই উন্নয়ন বাধাগ্রস্থ হবে।

এর আগে দুপুরে আইইবি’র সেমিনার কক্ষে ৫৯তম কনভেনশন উপলক্ষে সেমিনারের সমাপনী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

Advertisement

প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নতে দেশে রূপান্তরের লক্ষ্যে কাজ করে যাচ্ছে শেখ হাসিনা সরকার। আর সে কাজগুলো দক্ষ হাতে বাস্তবায়নে বড় ভূমিকা পালন করতে হবে প্রকৌশলীদের। স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামে আমরা সব ক্ষেত্রে স্বনির্ভর হতে চাই। দেশের যোগ্য প্রকৌশলী থাকলে বাইরের প্রকৌশলী এনে কাজ করাবো না, যেটা এখন অনেক ক্ষেত্রে বাধ্য হয়ে করাতে হচ্ছে।

আইইবি’র ৫৯তম জাতীয় কনভেনশনের সমাপনী দিনের দুই পর্বে আইইবির প্রেসিডেন্ট ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। এছাড়া অন্যান্যদের মধ্যে আইইবির ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী ওয়ালিউল্লাহ সিকদার, সম্পাদক শাহাদাত হোসেন শিবলু প্রমুখ উপস্থিত ছিলেন।

এইউএ/আরএস/জেআইএম

Advertisement