দেশজুড়ে

সিলেট বিএনপির শতাধিক নেতাকর্মী কারাগারে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার দুটি মামলায় সিলেট বিএনপি ও অঙ্গসংগঠনের আরও শতাধিক নেতাকর্মীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে গত রোববার ৭৬ জন নেতাকর্মীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

Advertisement

সোমবার দুপুরে সিলেট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫ম আদালতের বিচারক বেগম ফারজানা শাকিলা সুমি চৌধুরী এ নির্দেশ দেন। এর আগে ওই দুই মামলায় উচ্চ আদালত থেকে অস্থায়ী জামিনে ছিলেন তারা।

আজ স্থায়ী জামিনের জন্য সিলেট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫ম আদালতে জামিন প্রার্থনা করলে তাদের কারাগারে পাঠানো হয় বলে জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।

জামিন নামঞ্জুর হওয়া বিএনপি নেতাকর্মীদের মধ্যে রয়েছেন- বালাগঞ্জ উপজেলা বিএনপির সহসভাপতি মকবুল মেম্বার, যুগ্ম সাধারণ সম্পাদক আলাউদ্দিন রিপন, সদর ইউনিয়নের সভাপতি মকবুল আহমদ, সাধারণ সম্পাদক খলকু মিয়া, বিএনপি নেতা মুক্তাদির আহমদ, উপজেলা ছাত্রদলের সহসভাপতি পুলক দাস ও যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার শিকদার।

Advertisement

এদিকে, বালাগঞ্জ উপজেলা বিএনপির ১০০ জন নেতাকর্মীকে জেলহাজতে পাঠানোর তীব্র নিন্দা ও নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন সিলেট জেলা বিএনপি।

সোমবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম ও সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, বর্তমান আওয়ামী সরকার দলে দলে বিএনপি নেতাকর্মীদের কারাগারে আটকে রাখছে। ক্ষমতায় টিকে থাকার স্বার্থে তারা মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। তারা এসব অন্যায় কাজের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকার অপকৌশলে লিপ্ত।

তারা বলেন, এরই ধারাবাহিকতায় গত রোববার ৭৬ জন নেতাকর্মীদের কারাগারে আটকে রাখার পর সোমবার আরও ১০০ জনকে কারাগারে আটকে রাখা হয়েছে। নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণের মাধ্যমে প্রমাণিত হয় দেশে আইনের শাসন নেই। আমরা এর তীব্র নিন্দা জানাই। একই সঙ্গে নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানাই।

উল্লেখ্য, বিগত জাতীয় নির্বাচনের আগে বিশেষ ক্ষমতা আইনে দায়েরকৃত পৃথক দুইটি মামলায় সোমবার বালাগঞ্জ উপজেলা বিএনপির ১০০ জন নেতাকর্মীকে জেলহাজতে প্রেরণ করা হয়। হাইকোর্টে অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ শেষ হলে সিলেট জুডিশিয়াল মেজিস্ট্রেট ৫ম আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক বেগম লায়লা মেহেরবানু জামিন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।

Advertisement

ছামির মাহমুদ/এএম/জেআইএম