জাতীয়

ইট তৈরিতে কারচুপি : ৪ লাখ টাকা জরিমানা

নির্মাণসামগ্রী ইট তৈরিতে কারচুপির অপরাধে ঢাকার কেরানীগঞ্জে চার ইট ভাটাকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

Advertisement

প্রতিষ্ঠানগুলো হলো: আরবিএম ব্রিকস, এআরবি ব্রিকস, এনবিএম ব্রিকস এবং আরবিএম-২ ব্রিকস।

সোমবার কেরানীগঞ্জ উপজেলার রাজেন্দ্রপুরে (ঢাকা কেন্দ্রীয় কারাগারের বিপরীত পাশে) অবস্থিত এসব ইট ভাটায় অভিযান চালিয়ে প্রত্যেক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী মো. আব্দুল জব্বার মণ্ডল। সার্বিক সহযোগিতা করেন এপিবিএন-১ এর সদস্যরা।

Advertisement

অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তা জানায়, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থাটির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার। কিন্তু প্রতিষ্ঠানগুলো ইট তৈরিতে সঠিক পরিমাপ দিচ্ছে না। পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যা আইন পরিপন্থি।

‘নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্রত্যেক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে অধিদফতরের পক্ষ থেকে বলা হয়।’

এসআই/জেএইচ/পিআর

Advertisement