খেলাধুলা

১৩ বছর পর ফাইনালে ফিফটি সেই তান্নার

তার সমবয়সী ও সহযোগীদের অনেকে খেলা ছেড়ে কোচ বা ম্যানেজার। আর কেউ কেউ খেলা অব্যাহত রাখলেও তাদের পারফরমেন্সের প্রদীপ প্রায় নিভু নিভু; কিন্তু ঢাকার প্রথম টি-টোয়েন্টি লিগ ফাইনালের ম্যান অফ দ্য ম্যাচ ইমতিয়াজ তান্না এখনো খেলে যাচ্ছেন। শুধু মাঠে থাকাই নয়, ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে আগের মতই উজ্জ্বল সিলেটের এ মধ্য তিরিশের ওপেনার।

Advertisement

২০০৬ সালে প্রিমিয়ার টি-টোয়েন্টি আসরের প্রথম ফাইনালে এই শেরে বাংলা স্টেডিয়ামে আকরাম খান, খালেদ মাহমুদ সুজন, তামিম ইকবাল, নাদিফ চৌধুরী, মেহরাব জুনিয়র, আব্দুর রাজ্জাক, শাহাদাত হোসেন রাজিব, নাজমুল ইসলাম ও ডলার মাহমুদদের নিয়ে গড়া শক্তিশালী ওল্ডডিওএইচএসের বিপক্ষে ৫০ বলে আট বাউন্ডারি আর চার ছক্কায় ৮২ রানের বড় ইনিংস খেলে হয়েছিলেন ম্যাচ সেরা।

আজ ১৩ বছর পর সেই একই মাঠে একই আসরে ফাইনালে ফরহাদ রেজার প্রাইম দোলেশ্বরের বিপক্ষে আবারও হাফ সেঞ্চুরি পূর্ণ করে ফেললেন ইমতিয়াজ তান্না। শেখ জামালের এ অভিজ্ঞ ওপেনার ৪০ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করে শেষ পর্যন্ত ৪৪ বলে ৫৬ রানে বাঁ-হাতি স্পিনার আরাফাত সানির বলে বোল্ড হয়ে যান।

শুরুতে প্রায় ২০০ স্ট্রাইকরেটে খেলা ইমতিয়াজ তান্না অপর প্রান্তে প্রায় নিয়মিত বিরতিতে উইকেট পড়ায় খানিক স্লথ হয়ে যান। তারপরও ইনিংসে দুই ছক্কা ও চার বাউন্ডারিতে ছিল তার।

Advertisement

প্রসঙ্গতঃ ২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি লিগে দ্বিতীয় সর্বাধিক ২৪৫ রান করে মোহামেডানের শিরোপা বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন ইমতিয়াজ তান্না। এবার শেখ জামালের হয়ে গ্রুপ পর্বে আহামরি পারফর্ম করতে না পারলেও ফাইনালে দলকে শক্ত ভীত গড়ায় রাখলেন কার্যকর অবদান।

এআরবি/আইএইচএস/জেআইএম