জাতীয়

টাস্কফোর্সের অভিযান : ২৯ গোডাউন-দোকানের গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন

রাজধানীর পুরান ঢাকার আবাসিক ভবনে গড়ে তোলা ২৯টি কেমিক্যাল ও প্লাস্টিক গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন গঠিত টাস্কফোর্সের ৪টি টিম।

Advertisement

সোমবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত একযোগে পুরান ঢাকার নাজিরাবাজার, সিদ্দিকবাজার, হাজারীবাগ, তাঁতীবাজার ও চকবাজার এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

টাস্কফোর্সের টিম-৩ অভিযান পরিচালনা করে পুরান ঢাকার নাজিরাবাজার থেকে সিদ্দিকবাজার পর্যন্ত।

এই অভিযানে এলাকার ৭টি ভবনের তিনটি সিলিন্ডারের দোকান ও ৩টি কেমিক্যালের গোডাউন ও প্লাস্টিক কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ডিএসসিসির টাস্কফোর্সের টিম-৩।

Advertisement

অভিযানের সঙ্গে থাকা বংশাল থানার ওসি সাহিদুর রহমান জানান, সিদ্দিকবাজারের হাজী ওসমান গনি রোডে দুপুর ১টা পর্যন্ত ৭টি সিলিন্ডার, প্লাস্টিক ও কেমিক্যালের দোকানের সব ধরনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর আগে তাদের সতর্ক করা হলেও কেউ মালামাল স্থানান্তর করেননি।

অন্যদিকে পুরান ঢাকার হাজারীবাগ এলাকার কেমিক্যাল গোডাউন অপসারণ অভিযান চালায় টাস্কফোর্সের টিম-১। এই টিমের নেতৃত্ব দেন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন।

ডিএসসিসির কর্মকর্তা জুনায়েদ আমিন জানান, হাজারীবাগ এলাকায় ৮টি আবাসিক ভবনে অভিযান পরিচালনা করা হয়। সেখানে রঙের গোডাউন ছিল। ওই ৮টি ভবনে থাকা গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

টাস্কফোর্সের টিম-৫ পুরান ঢাকার তাঁতীবাজার এলাকায় অভিযান পরিচালনা করে। এই এলাকার ৭টি আবাসিক ভবনে থাকা প্লাস্টিকের কেমিক্যাল গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

Advertisement

টিম-৫ পরিচালক ডিএসসিসির কর্মকর্তা উদয়ন দেওয়ান জানান, তাঁতীবাজার এলাকার ৭টি কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর মধ্যে একটা ব্যাটারির কারখানা ছিল।

ডিএসসিসির টাস্কফোর্সের টিম-২ পুরান ঢাকার চকবাজার এলাকার নন্দ কুমার দত্ত লেন ও আজগর লেনে অভিযান পরিচালনা করে।

টাস্কফোর্সের টিম-২ এর সঙ্গে থাকা ডিএসসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, আজও চকবাজারের বিভিন্ন আবাসিক ভবনে অভিযান চালানো হয়েছে এর মধ্যে ৮টি প্লাস্টিক ও কসমেটিক্স গোডাউনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

তবে টাস্কফোর্সের টিম-৪ এর ডিএসসিসির কর্মকর্তা আসাদুজ্জামান জানান, আজ কোনো অভিযান পরিচালনা করা হয়নি।

টাস্কফোর্সের এই অভিযানগুলোতে ডিএসসিসি কর্মকর্তাসহ বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, ঢাকা জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ডিপিডিসি, ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট থানা পুলিশ ও র‌্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজী ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) থেকে পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল গোডাউন অপসারণের অভিযান শুরু হয়। আগামী ১ এপ্রিল পর্যন্ত এই অভিযান চলবে বলে জানিয়েছে ডিএসসিসি।

জেইউ/এনএফ/জেআইএম