জাতীয়

টাস্কফোর্সের অভিযান : ৭ দোকানের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

রাজধানীর পুরান ঢাকার নাজিরাবাজারে শুরু হয়েছে আবাসিক ভবন থেকে কেমিক্যাল ও দাহ্য পদার্থ সরানোর জন্য গঠিত টাস্কফোর্সের অভিযান।

Advertisement

সোমবার বেলা সাড়ে ১১টা থেকে অভিযান শুরু হয়েছে। নাজিরাবাজার থেকে শুরু হওয়া অভিযান সিদ্দিকবাজার রোড পর্যন্ত পৌঁছে গেছে।

এখন পর্যন্ত তিনটি সিলিন্ডার ও ৩টি আবাসিক ভবনে গড়ে তোলা কেমিক্যালের গোডাউন ও প্লাস্টিক কারখানায় টাস্কফোর্স দল-৩ অভিযান চালিয়েছে।

অভিযানে তিতাস গ্যাসের সহযোগিতায় গ্যাস লাইন বিচ্ছিন্ন ও ডেসকোর সহযোগিতায় বৈদ্যুতিক লাইন বিচ্ছিন্ন করা হয়।

Advertisement

অভিযানের মধ্যে পুলিশ ও র‍্যাব সদস্যরা আভিযানিক দলটিকে ঘিরে রাখলেও তারা যেখানেই যাচ্ছিলেন ব্যবসায়ীরা সেখানেই অবস্থান নিচ্ছিলেন।

অভিযানে অংশ নেয়া বংশাল থানার ওসি সাহিদুর রহমান জানান, দুপুর ১টা পর্যন্ত ৭টি সিলিন্ডার, প্লাস্টিক ও কেমিক্যালের দোকানের সব ধরনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর আগে তাদের সতর্ক করা হলেও কেউ মালামাল স্থানান্তর করেননি।

অভিযানে দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তাসহ বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, ঢাকা জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ডিপিডিসি, ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট থানা পুলিশের সদস্যরা উপস্থিত রয়েছেন।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

Advertisement

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে বৃহস্পতিবার থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল অপসারণ অভিযান।

টাস্কফোর্সের অভিযান এপ্রিল মাসের ১ তারিখ পর্যন্ত চলবে বলে জানিয়েছে ডিএসসিসি।

জেইউ/এনএফ/এমএস