জাতীয়

শাহজালালে ৪ হাজার ৫৪৯ কার্টন সিগারেট জব্দ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি ফ্লাইটে মিথ্যা ঘোষণা দিয়ে আনা ৪ হাজার ৫৪৯ কার্টন সিগারেট জব্দ করা হয়েছে। এগুলো ‘পার্সোনাল ইফেক্টস’ ঘোষণা দিয়ে আমদানি করা হয়েছিল।

Advertisement

রোববার (৩ মার্চ) রাত আড়াইটার দিকে এগুলো জব্দ করা হয়। ঢাকা কাস্টম হাউসের উপ-কমিশনার অথেলো চৌধুরী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারফ্রেইট ইউনিট থেকে মিথ্যা ঘোষণায় আনা সিগারেটগুলো জব্দ করা হয়েছে। রাত সাড়ে ১১টায় এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৪ ফ্লাইটে করে চালানটি ঢাকা এয়ারপোর্টে আসে। বিমান থেকে নামানোর পর এয়ারফ্রেইট ইউনিটে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়।

কাস্টমস কর্মকর্তারা জানান, সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমাদানি করা যায় না। ধারণা করা হচ্ছে, উচ্চ শুল্কহার পরিহারের জন্যই এসব আমদানি নিয়ন্ত্রিত এসব সিগারেট আনা হয়েছে। এ ছাড়াও চালানটির গায়ে ‘পার্সোনাল ইফেক্টস’ ঘোষণা দেয়া ছিল। পার্সোনাল ইফেক্টস বলতে সাধারণত নিজের ব্যবহারের জন্য কাপড়, গহনা বা অন্যান্য পণ্যকে বোঝায়।

আটক সিগারেটগুলো ডানহিল, ট্রিপল ফাইভ, মোন্ড, থ্রি জিরো থ্রি এবং ইজি ব্র্যান্ডের। এর আমদানিকারক মেসার্স মিরাজ এন্টারপ্রাউজ।

Advertisement

আটক পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান অথেলো চৌধুরী।

এআর/এসআর/এমকেএইচ