জাতীয়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে দূতাবাসগুলোকে নির্দেশনা

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে সামনে রেখে বিদেশে বাংলাদেশের সব দূতাবাসকে দুই বছরব্যাপী পরিকল্পনা নেয়ার নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ বিষয়ে মিশনগুলোকে চিঠি দিয়ে নির্দেশনা দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

বিদেশস্থ বাংলাদেশের সব কূটনৈতিক মিশন প্রধানদের লেখা ওই চিঠিতে তাদেরকে সভা, সেমিনার, প্রদর্শনী ও মেলাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে দুই বছরব্যাপী পরিকল্পনা গ্রহণ করতে বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

চিঠিতে মন্ত্রী বলেন, ২০২০ সালে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালিত হবে। এর পরের বছরই (২০২১ সাল) পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বাংলাদেশের স্থপতির প্রতি গভীর শ্রদ্ধার পাশাপাশি তার স্বপ্ন বাস্তবায়নে অর্জিত অগ্রগতির বিষয়ে বিশ্বজনীন আগ্রহের কথা বিবেচনা করে আগামীতে দেশের পাশাপাশি বিদেশেও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে দূতাবাসসমূহ থেকে যেসব প্রস্তাবনা পাঠানো হবে তা বিশেষ গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলেও চিঠিতে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

Advertisement

জেপি/এমএমজেড