জাতীয়

উদ্যান নাকি টিলা!

রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান স্বকীয়তা হারিয়েছে। মাত্র কয়েকদিন আগেও উদ্যানজুড়ে খোলা সবুজমাঠ দেখা গেলেও বর্তমানে এটি লালমাটির টিলায় পরিণত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করে উত্তর-পূর্ব দিকে তাকালে যতদূর চোখ যায় গোটা উদ্যান শুধুই লালমাটির ঢিবিই মনে হয়। উদ্যানের খোলামাঠ ঢাকা পড়েছে লালমাটিতে। আগে সাত-সকালে প্রাতর্ভ্রমণে অসংখ্য নারী, পুরুষ ও শিশু ভিড় করলেও এখন আর পারতপক্ষে এদিকে কেউ আসছেন না।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২৬৫ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ নির্মাণ প্রকল্পের (তৃতীয় প্রকল্প) অধীনে শিশুপার্কের আধুনিকায়নের কাজ শুরু হয়। প্রকল্পের আওতায় ৫০০টি ভূগর্ভস্থ গাড়ি পার্কিং, দৃষ্টিনন্দন জলাধারসহ হাঁটারপথ, আন্ডারপাস, মসজিদ ও অত্যাধুনিক রাইডসহ শিশুপার্কটি নির্মাণ কার্যক্রম শুরু হয়।

ইতোমধ্যেই ১৫ একর জমির ওপর নির্মিত পুরনো শিশুপার্কের রাইডসহ অধিকাংশ স্থাপনা ভেঙে মাটি খননের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। খনন করা মাটি ট্রাকভর্তি করে এনে সোহরাওয়ার্দী উদ্যানে ফেলা হয়।

জানা গেছে, নতুন প্রকল্পের মেয়াদকাল জানুয়ারি ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯ হলেও এ সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে না। তবে ভিন্ন একটি সূত্রে জানা গেছে, উদ্যানে ফেলা মাটিগুলো বুলডোজার দিয়ে সমান করা হবে।

Advertisement

সোহরাওয়ার্দী উদ্যানে নিয়মিত প্রাতর্ভ্রমণকারী কয়েকজন নবীন-প্রবীণের সঙ্গে জাগো নিউজের এ প্রতিবেদকের আলাপকালে জানা যায়, রাজধানীতে প্রাণভরে নিঃশ্বাস নেয়ার ও হাঁটাচলার জায়গা কম।

তারা জানান, হঠাৎ করে ভোরবেলা এসে দেখতে পান পুরো মাঠজুড়ে লালমাটির ঢিবি। খোলামেলা উদ্যানে এমন মাটি ফেলা দেখে কষ্ট পেয়েছেন বলে জানান।

এমইউ/বিএ/এমএস

Advertisement