প্রবাস

ফ্রান্সে কবি আল মাহমুদের স্মরণসভা

বাংলা সাহিত্যের কবি আল মাহমুদ স্মরণে ফ্রান্সের রাজধানী প্যারিসে স্মরণসভার আয়োজন করা হয়েছে। শুক্রবার বিকেলে মাহমুদ স্মরণসভা উদযাপন কমিটি এ সভার আয়োজন করে।

Advertisement

নজরুল গবেষক খোরশেদ আলম পাটোয়ারীর সভাপতিত্বে ও আবৃত্তিকার মাহবুব হোসাইনের উপস্থাপনায় সভায় বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সে খ্যাতিমান কবি আসাদ চৌধুরী, কবি জাকির আবু জাফর, ফ্রান্স প্রবাসী মিডিয়া ব্যক্তিত্ব সুস্ময় শরীফ, ফ্রসে আভেক রাব্বানীর সত্ত্বাধিকারী কৌশিক রাব্বানী, সংগঠক সাংবাদিক মুহাম্মদ নূরুল ইসলাম, সাংবাদিক কামরুজ্জামান, ফজলুর রহমান, খান আল মামুন আলোচনায় অংশ নেন।

বক্তারা বলেন, ‘কবি আল মাহমুদ ছিলেন ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, কবি, সাহিত্যিক, সাংবাদিক ও বরেণ্য ব্যক্তিত্ব।’ তিনি সমসাময়িক বাংলা সাহিত্যের প্রধান কবি। আল মাহমুদের চলে যাওয়া, বাংলা সাহিত্যে একধরনের শূন্যতা সৃষ্টি হয়েছে; যা কখনোই পূরণ হবার নয়। সাহিত্যে তার অবদান আকাশচুম্বী।’

বক্তারা আরও বলেন, ‘কবি আল মাহমুদ ছিলেন বাংলাদেশের মানুষের হৃদয়জুড়ে। তিনি দেশের মাটি ও মানুষের কথা বলেছেন। তার বিশ্বাস ও সাহিত্যকর্ম আমাদের দেশের অমূল্য সম্পদ। তিনি চিরকাল বেঁচে থাকবেন এদেশের মানুষের মনে। কবি আল মাহমুদ কবিতার মাধ্যমে নিজের জাত চিনিয়েছেন।’

Advertisement

কবি আল মাহমুদ একজন কবি, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশু সাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। আল মাহমুদ আধুনিক ভাষা কাঠামোর ভেতরে আঞ্চলিক শব্দের প্রয়োগ ঘটিয়ে তিনি হয়ে উঠেছিলেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে সক্রিয় থেকে যিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাকভঙ্গিতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

এমআরএম/জেআইএম