অর্থনীতি

কর্মসম্পাদন চুক্তির লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি জনতা ব্যাংক

খেলাপি ঋণ কমানো, আদায়, অবলোপনকৃত ঋণ হতে আদায়, অর্থঋণ ও অন্যান্য মামলা নিষ্পত্তি, ই-ফাইলিং পদ্ধতি বাস্তবায়ন, অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়নসহ বিভিন্ন ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে কর্মসম্পাদন চুক্তির অধিকাংশ লক্ষ্যমাত্রাই অর্জন করতে পারেনি রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক।

Advertisement

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন সংশ্লিষ্ট দফতরের ২০১৮-১৯ অর্থবছরের কর্মসম্পাদন চুক্তির ১ম অর্ধবার্ষিকী মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে। এতে সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

কার্যবিবরণীতে বলা হয়, জনতা ব্যাংকের মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনায় দেখা গেছে, অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন, খেলাপি ঋণ কমানো, আদায়, অবলোপনকৃত ঋণ হতে আদায়, অর্থঋণ ও অন্যান্য মামলা নিষ্পত্তি, ই-ফাইলিং পদ্ধতি বাস্তবায়ন প্রভৃতি কার্যক্রমের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি।

তবে কৃষি ঋণ ও এসএমই ঋণ বিতরণ, লোকসানি শাখার সংখ্যা হ্রাস, রিট মামলা ও বিভাগীয় মামলা নিষ্পত্তি, এটিএম বুথ চালুকরণ, সিটিজেনস চার্টার বাস্তবায়ন প্রভৃতি কার্যক্রমে সন্তোষজনক লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে।

Advertisement

জনতা ব্যাংকের এ পরিস্থিতিতে সভায় সিদ্ধান্ত হয়, যেসব সূচকে অর্জন সন্তোষজনক নয় সেসব ক্ষেত্রে অর্থবছরের বাকি সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে। আর যেসব সূচকে অর্জন সন্তোষজনক এবং ভালো, সেসব কার্যক্রমের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হবে।

এমইউএইচ/এমএমজেড/এমকেএইচ