জাতীয়

এপ্রিল থেকেই রাজধানীর সড়কে পরিবর্তনের সূচনা

রাজধানী ঢাকায় নতুন করে কোনো বাস রুটের অনুমোদন দেয়া হবে না- জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, আগামী মাস (এপ্রিল) থেকে শুরু করে জুন-জুলাই মাসের মধ্যে রাজধানীর গণপরিবহন ব্যবস্থার পরিবর্তনের সূচনা হবে।

Advertisement

শনিবার দুপুরে নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটির বৈঠক শেষে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, এপ্রিল শুরু করে থেকে জুন-জুলাই মাসের মধ্যে কিছু রুটে এই পরিবর্তন দেখতে পারবেন। সেখানে এসি বাসও থাকবে এবং সুসজ্জিত কিছু উন্নতমানের বাসও থাকবে। যদি একান্তই রোড ট্রান্সপোর্ট কমিটি (আরটিসি) কোনো রুট পারমিটের প্রয়োজন মনে করেন তাহলে তারা আলাপ-আলোচনা করে অনুমোদন দেবেন।

এরা আগে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে কমিটি গঠন করা হয়। গত বছর রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

Advertisement

১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির প্যানেল মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে।

এছাড়া অন্য সদস্যরা হলেন- বিআরটিএ চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

এএস/বিএ/এমএস

Advertisement