জাতীয়

বাংলাদেশি হজযাত্রীদের সেবার মান উন্নত করবে মদিনার আদিল্লা অফিস

বাংলাদেশি হজযাত্রীদের সেবার মান উন্নত করবে মদিনার আদিল্লা অফিস। গত বুধবার বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর সঙ্গে এক বৈঠকে সৌদি হজ ব্যবস্থাপনায় মদিনা অংশের সংস্থা আল ইদারাতুল আল আহলিয়া লিল আদিল্লা তথা মদিনা ন্যাশনাল আদিল্লা অফিস চেয়ারম্যান হাতেম জাফর এ কথা জানান।

Advertisement

বাংলাদেশের হজযাত্রীদের মদিনা শরিফে আগমন, অবস্থান এবং প্রস্থানের সময় পরিবহন ব্যবস্থাপনাসহ মদিনার আদিল্লা অফিস যেসব সেবা প্রদান করে থাকে তার জন্য বাংলাদেশের হজযাত্রী ও সরকারের পক্ষ থেকে বৈঠকে আন্তরিক অভিনন্দন জানান প্রতিমন্ত্রী।

মদিনায় অনুষ্ঠিত এ বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী মদিনা আদিল্লা অফিসের চেয়ারম্যানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। বাংলাদেশ প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন ধর্ম সচিব মো. আনিছুর রহমান, কাউন্সেলর (হজ) জেদ্দা মো. মাকসুদুর রহমান, ধর্ম প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব শেখ নাজমুল হক প্রমুখ।

ধর্ম প্রতিমন্ত্রী এ সময় বাংলাদেশি হজযাত্রীদের মদিনা শরিফে যাতায়াতের সময় উন্নত মানের বাস সরবরাহ করা এবং বাস সেবা প্রদানে সময়ের ব্যাপ্তী কমিয়ে আনার বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন।

Advertisement

এ ছাড়া বাংলাদেশের হাজিদের প্রতি আদিল্লা অফিসের সেবার মান উন্নত করার লক্ষ্যে বাংলা ভাষা জানা বাংলাদেশি নাগরিক কর্মকর্তা/কর্মচারী নিয়োগের বিষয়টি গুরুত্ব সহকারে তুলে ধরেন প্রতিমন্ত্রী।

জবাবে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রীকে হাজিদের কল্যাণে তার আন্তরিকতায় মুগ্ধ হয়ে আদিল্লা অফিসের চেয়ারম্যান বলেন, আদিল্লা অফিসের পক্ষ থেকে সব হাজী বিশেষ করে বাংলাদেশি হাজিদের সেবা প্রদান আরও উন্নত করা হবে।

আদিল্লা চেয়ারম্যান বললেন, প্রয়োজনীয় কাগজ থাকা বাংলা ভাষী বাংলাদেশি নাগরিক পেলে তাদের নিয়োগের বিষয়টি তিনি নিশ্চিত করবেন। এ বিষয়ে তিনি বাংলাদেশ হজ অফিসের সহযোগিতা কামনা করেন।

ধর্ম প্রতিমন্ত্রী বাংলাদেশের আগামী হজকে সর্বোচ্চ মানের হজে উন্নিত করার ক্ষেত্রে মদিনা আদিল্লা চেয়ারম্যানের সাহায্য চাইলে তিনি সর্বাত্মক সাহায্যের প্রতিশ্রুতি প্রদান করেন।

Advertisement

অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর সৌদি সরকারের আমন্ত্রণে বর্তমানে সৌদি আরবের হজ ও ওমরাহ এবং ইসলামিক সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে মতবিনিময় করছেন এবং হজযাত্রীদের সুবিধার্থে বিভিন্ন বিষয় তুলে ধরছেন।

এমইউ/জেডএ/এমএস