জাতীয়

বিদেশি ফোন কলে আয় ১২ হাজার ৭৪৪ কোটি টাকা

সংসদে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০১৯-১০ থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত গত ৯ বছরে বৈদিশিক ফোনকল থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ টাকা।

Advertisement

বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

মন্ত্রী আরও বলেন, গত ৯ বছরে যে রাজস্ব আয় হয়েছে তার মধ্যে ২০০৯-১০ অর্থবছরে ১,১৭৩.৫১ কোটি টাকা, ২০১০-১১ বছরে ১,৫২১.৯৩ কোটি টাকা, ২০১১-১২ বছরে ১,৬৫৯.৬২ কোটি টাকা, ২০১২-১৩ বছরে ১,২৮৭.৯৭ কোটি টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১,৭৬২.৩২ কোটি টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ২,০৭৫.৬৩ কোটি টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১,৩৯৭ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৯৬৭.৬৪ কোটি টাকা এবং ২০১৭-১৮ অর্থবছরে ৯০৮.২৩ কোটি টাকাসহ মোট রাজস্ব আয় হয়েছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ টাকা।

এ ছাড়া সরকারের রাজস্ব আয় বাড়াতে সরকার আরও কিছু পদক্ষেপ গ্রহণ করেছেন, যার মধ্যে আন্তর্জাতিক ইনকামিং কলটার্মিনেশন রেট ১.৭৫-২.৫০ সেন্ট নির্ধারণ করেছে। একই সঙ্গে ২০১৭-১৮ অর্থবছরে ২৪টি অভিযানের মাধ্যমে অবৈধ ১৫ হাজার ৪৭৬টি সিম জব্দ করা হয়েছে। আর ওই বছরে সিম ডিচেকশন সিস্টেমের মাধ্যমে সিম বদ্ধ করা হয়েছে ২০ লাখ ৫৮ হাজার ৩১৮টি সিম।

Advertisement

অবৈধ ভিওআইপি থেকে ৮৬ কোটি টাকা আয়

মো. ইসরাফিল আলমের লিখিত প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, অবৈধ ভিওআইপি কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অপরাধে জরিমানা বাবদ ৬টি টেলিকম কোম্পানি থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৮৬০ কোটি ৬০ লাখ টাকা। জরিমানা আদায় হওয়া টেলিকম কোম্পানি গুলো হচ্ছে- গ্রামীণফোন, রবি আজিয়াটা, বাংলালিংক, র‌্যাংকস টেলিকম ও পিপলস টেলিকম কোম্পানি লিমিটেড।

এইচএস/এনডিএস/পিআর

Advertisement