খেলাধুলা

এবার ওয়ানডে বোলিংয়ে রেকর্ড আফগান মুজিবের

আফগানিস্তান, শক্তির বিচারে ছোট দল, কিন্তু বড় বড় রেকর্ড দখলে নেয়াই যেন তাদের নেশা। আয়ারল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে দলীয় সর্বোচ্চ সংগ্রহের বিশ্বরেকর্ডসহ বেশ কয়েকটি রেকর্ডে নাম লেখান আফগান ক্রিকেটাররা।

Advertisement

১৬২ রান করার পথে হযরতউল্লাহ জাজাই বেশ কয়েকটি রেকর্ড গড়েন, ডাবল হ্যাটট্রিক করে রেকর্ড গড়েন বিশ্ব ক্রিকেটে ইতোমধ্যেই বড় তারকা হিসেবে পরিচিতি পাওয়া রশিদ খান।

এবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেললেন আফগানিস্তানের আরেক তরুণ-১৭ বছর বয়সী অফস্পিনার মুজিব উর রহমানও।

আজ দেহরাদুনে আইরিশদের বিপক্ষে বোলিং ওপেন করা মুজিব ১০ ওভারে দিয়েছেন মাত্র ১৪ রান। উইকেট নিয়েছেন ৩টি। ১০ ওভারের কোটায় এই অফস্পিনার তিনটি মেডেন নিয়েছেন, বাউন্ডারি হজম করেন ১টি।

Advertisement

এমন বোলিংয়ে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ১০ ওভারের কোটা পূরণ করা স্পিনারদের মধ্যে সবচেয়ে কম রান দেয়ার তালিকায় ছয় নাম্বার অবস্থানে উঠে এসেছেন মুজিব। পেসার, স্পিনার মিলিয়ে ধরলে তার এই বোলিং ইকোনমি ওয়ানডে ইতিহাসের দশম স্থানে।

প্রসঙ্গতঃ ওয়ানডেতে স্পিনারদের মধ্যে সবচেয়ে কম ইকোনমির রেকর্ডটি দখলে ভারতের সুনীল জোশির। ১০ ওভারে মাত্র ৬ রান দিয়ে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব আছে তার।

এমএমআর/এমকেএইচ

Advertisement