আইন-আদালত

সুপ্রিম কোর্টে ভোট : জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের মনোনয়ন দাখিল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০২০ সালের নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সভাপতি-সম্পাদকসহ প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

Advertisement

বুধবার বিকেলে বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ব্যারিস্টার জমির উদ্দিন সরকারের নেতৃত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যালয়ে জাতীয়তাবদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। তিনি জানান, গত ২৪ তারিখে প্রার্থীদের নাম ঘোষণা করার পার তারা তাদের মনোনয়নপত্র উত্তোলন করেন। এরপর আজ (বুধবার) তারা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

এবারের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সভাপতি হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল জামিল (এজে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এএম মাহাবুব উদ্দিন খোকন মনোনয়ন দাখিল করেন।

Advertisement

সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূইয়া এবং আব্দুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহ-সম্পাদক পদে যথাক্রমে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ। এছাড়াও এই প্যানেলের সদস্য পদের প্রার্থীরা হচ্ছেন- অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস উল ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি।

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত সভাপতি প্রার্থী হিসেবে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে অ্যাডভোকেট আব্দুন নূর দুলালের নাম ঘোষণা করা হয়েছে। সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের পক্ষ থেকে তাদের সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন জানান, প্রার্থীদের মনোনয়নপত্র আগামী ৩ মার্চ দাখিল করা হবে।

আওয়ামী প্যানেল থেকে সম্পাদকীয় পদে মনোনীত প্রার্থীরা হলেন- বিভাস চন্দ্র (সহ-সভাপতি), মো. জসিম উদ্দিন (সহ-সভাপতি), সৈয়দ আলম টিপু (কোষাধ্যক্ষ), মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া (সহ-সম্পাদক) এবং কাজি শামসুল হাসান শুভ (সহ-সম্পাদক)। সদস্য পদে মনোনীত সাতজনের মধ্যে ছয়জন হলেন- মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির ও চঞ্চল কুমার বিশ্বাস।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট করার জন্য সম্পাদকীয় পদে সাতজন এবং সদস্য পদে সাতজনসহ মোট ১৪টি পদের বিপরীতে নির্বাচন অনুষ্ঠান হয়ে থাকে। গত ২০ ফেব্রুয়ারি ২০১৯-২০২০ সালের নির্বাচনে তফসিল ঘোষণা করা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০১৯-২০২০ সেশনের নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে।

Advertisement

এর আগের ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট ৮টি পদে জয়ী হয় জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে, ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছিল ৬টি পদ।

এফএইচ/বিএ