জাতীয়

রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার সহযোগিতা চাইল বাংলাদেশ

রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার সহযোগিতা ও সমর্থন চেয়েছে বাংলাদেশ। পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বানও জানানো হয়।

Advertisement

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটোভের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়ার সহযোগিতা ও সমর্থন চান। এসময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।

Advertisement

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে রাশিয়ার সমর্থনের কথা স্মরণ করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন দেশটির জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে পরীক্ষিত বন্ধুত্বপূর্ণ এ দেশ দুটির মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও বাড়িয়ে তোলার প্রতি জোর দেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প প্রতিষ্ঠা ও গ্যাস ক্ষেত্রের সক্রিয় সহযোগিতার জন্য রাশিয়ার সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশের বিষয়টি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ান বিনিয়োগকারীদের বিভিন্ন খাতে এদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

বাণিজ্য বিষয়ে তিনি উল্লেখ করেন যে, তৈরি পোশাক ছাড়াও গুণমান ও মূল্য বিবেচনায় রাশিয়ার সরকার আমাদের ফার্মাসিউটিক্যাল পণ্য আমদানি করতে পারে। তাতে দু'দেশই লাভবান হবে।

Advertisement

রাশিয়ার জ্বালানি, তথ্য-যোগাযোগ, বাণিজ্য, প্রতিরক্ষা এবং পারস্পরিক সম্পর্কের অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে বলে পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেন রাষ্ট্রদূত ইগনাটোভ।

তিনি জানান, রাশিয়ার বেসরকারি খাত বাংলাদেশে যৌথ উদ্যোগ প্রকল্পগুলোতে বিনিয়োগের জন্য আগ্রহী।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত জানান, বাংলাদেশ থেকে ওষুধ আমদানি করতে চায় রাশিয়া। ওষুধ শিল্পখাতে বাংলাদেশে যৌথ বিনিয়োগেও আগ্রহ প্রকাশ করেন তিনি। বৈঠকে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

জেপি/জেএইচ/এমএস