তথ্যপ্রযুক্তি

ফেসবুককে বাংলাদেশের রেগুলেশন মেনে চলার আহ্বান মোস্তাফা জব্বারের

পর্নোগ্রাফি, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, প্রোপাগান্ডাসহ নানাবিধ নিরাপত্তা বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে বাংলাদেশের রেগুলেশন মেনে নিরাপদে এই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

Advertisement

মঙ্গলবার স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফেসবুক প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

মন্ত্রী তাদের আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতি স্মরণ করিয়ে দিয়ে বলেন, বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে। আমাদের দেশ, আমাদের সমাজ- আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে।

প্রায় ঘণ্টাব্যাপী ওই বৈঠকে নানা বিষয়ে আলোচনার মধ্যে নাগরিক সুরক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয়ের বিষয়টি প্রাধান্য পায়।

Advertisement

এ সময় ফেসবুকের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির গ্লোবাল পলিসি সলিউশনের ভাইস প্রেসিডেন্ট রিচার্জ অ্যালান এবং সাউথ এশিয়ার হেড অব পলিসি অশ্বিনী রানা। বৈঠকে ফেসবুক কর্তৃপক্ষ মন্ত্রীর কাছে কন্টেন্ট প্রকাশে তাদের গ্লোবাল স্ট্যান্ডার্ডের বিষয়টি তুলে ধরেন।

সেই সঙ্গে তারা বাংলাদেশের আইনি কাঠামো ও সংস্কৃতি মেনে চলারও প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এ সময় তারা জানান, ফেসবুক সিস্টেম হতে পর্নোগ্রাফি সরিয়ে নেয়ার কার্যক্রম চলছে, এটি ভবিষ্যতেও চলবে।

আরএম/এমএমজেড/জেআইএম

Advertisement