রাজনীতি

আরও একটি তামাশায় সামিল হতে চাই না

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশ না নেয়ার বিষয়ে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ নেতারা বলেছেন, আরও একটি প্রহসন ও তামাশার খেলায় সামিল হতে চাই না। বিধায় এ নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছি।

Advertisement

মঙ্গলবার রাজধানীর পল্টনে মুক্তিভবনে মৈত্রী মিলনায়তনে জোটের পক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, শাসকশ্রেণি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিভাবে নির্বাচনের ইতিহাসে বিকৃতির এক অনন্য নজির স্থাপন করেছে। ভোট কারচুপি, জালিয়াতি, ইঞ্জিনিয়ারিং, মিডিয়া ক্যু ইত্যাদি সকল বিষয়কে ছাপিয়ে এটি ছিল ভোটের আগের রাতে ভোট বাক্স ভরে রাখার এক নতুন কীর্তি।

সংবাদ সম্মেলনে বলা হয়, এই কলঙ্কিত নির্বাচনের দগদগে ঘা শুকানোর আগেই এবং জনগণের ভোটাধিকার নিশ্চিত না করেই এখন উপজেলা নির্বাচনের আয়োজন চলছে। পর্যায়ক্রমিক দিন তারিখও ঠিক হচ্ছে। এ নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, গত একাদশ সংসদ নির্বাচন যেভাবে হয়েছে আগামী নির্বাচনও সেভাবেই অনুষ্ঠিত হবে। পিলে চমকে যাওয়ার মতো কথা! আমরা আরও একটি প্রহসন ও তামাশার খেলায় সামিল হতে চাই না, বিধায় এ নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছি।

Advertisement

সংবাদ সম্মেলনে বলা হয়, তৃণমূল পর্যায়ে জনগণের ক্ষমতায়ন সম্ভব করার জন্য প্রয়োজন স্থানীয় সরকার। কিন্তু বিভাগীয় পর্যায়ে কোনো জনপ্রতিনিধিত্ব নেই। জেলায় প্রত্যক্ষ ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি নেই। উপজেলায়, ইউনিয়নে নির্বাচিত শাসন কাঠামো অসম্পূর্ণ এবং স্বায়ত্ত্বশাসিত হওয়ার বদলে আমলানির্ভর। এগুলো পার্লামেন্টারি পদ্ধতির সঙ্গেও অসঙ্গতিপূর্ণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল কাফি রতন, রুহীন হোসেন প্রিন্স, রাজেকুজ্জামান রতন, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবার খান, বাচ্চু ভূইয়া, হামিদুল হক, লিয়াকত হোসেন, নজরুল ইসলাম, মানস নন্দী, জুলফিকার আলী, নজিব সরকার রতন, মজিবুর রহমান প্রমুখ।

এইউএ/এনএফ/জেআইএম

Advertisement