খেলাধুলা

আরও এক রত্ন হারাচ্ছে দক্ষিণ আফ্রিকা

দেশের হয়ে খেলার চেয়ে এখন নিজের রোজগার আর ভবিষ্যত নিয়েই চিন্তা বেশি দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের। টাকার ঝনঝনানি শুনে ক্যারিয়ারের সুবর্ণ সময়টায় দেশকে বিদায় বলে দিচ্ছেন অনেকে। ফ্রাঞ্চাইজি লিগ খেলতে আগেভাগেই অবসরে গেছেন রিলি রুশো, এবি ডি ভিলিয়ার্সের মতো তারকা। কাউন্টির জন্য দেশের মায়া ত্যাগ করেছেন মরনে মরকেল, কাইল অ্যাবটরা।

Advertisement

এবার আরও এক রত্ন হারাচ্ছে দক্ষিণ আফ্রিকা। মাত্র ২৬ বছর বয়সেই অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন পেসার ডোয়াইন অলিভার। গন্তব্য সেই কাউন্টি। কলপাক চুক্তির কারণে অবসর নিয়ে তবেই ইয়র্কশায়ার শিবিরে যেতে পারবেন এই পেসার।

২০১৭ সালে টেস্ট অভিষেক। ওয়ানডে অভিষেক চলতি বছরই। দেশের হয়ে ১০ টেস্টে অলিভার নিয়েছেন ৪৮ উইকেট। ২ ওয়ানডেতে উইকেট ৩টি। গত সপ্তাহে পোর্ট এলিজাবেথে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টেও খেলেছেন অলিভার। সেই তিনিই হয়ে যাচ্ছেন সাবেব, তিন বছরের চুক্তিতে চলে যাচ্ছেন দেশ ছেড়ে।

বিদায়বেলায় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে আবেগঘন এক স্ট্যাটাস দিয়েছেন অলিভার। যেখানে তিনি লিখেছেন, 'আমার সিদ্ধান্তটা বুঝতে পারা হয়তো অনেকের জন্য কঠিন হবে। তবে পেশাদার ক্রিকেটারের ক্যারিয়ার খুবই ছোট। এই ছোট ক্যারিয়ারে আমার সব সুযোগের সর্বোত্তম ব্যবহার করতে হবে। আর আমার সব ব্যাপারই বিবেচনায় রাখতে হয়েছে।'

Advertisement

এমন একটি সিদ্ধান্ত নেয়া যে কতটা কঠিন ছিল, সেটিও জানিয়েছেন অলিভার। আর কখনও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন কিনা, নিশ্চয়তা দিতে পারছেন না, 'যদি আমি বলি, এই সিদ্ধান্ত নেয়া কঠিন ছিল না, তবে মিথ্যা বলা হবে। এতে করে দেশের হয়ে খেলা ছেড়ে দিতে হচ্ছে, যেখানে আবারও ফেরার কোনো নিশ্চয়তা নেই। তবে দিনশেষে আমাকে নিজের প্রতি সৎ থাকতে হয়েছে। আমি দেখতে চাই প্রতিভা আমাকে কোথায় নিয়ে যায়। এজন্য আমি ইয়র্কশায়ারকে সঠিক মনে করেছি।'

এমএমআর/জেআইএম