খেলাধুলা

চার মেয়ের কৃতিত্বে ২ স্বর্ণ জিতে আরচারিতে মুখ রক্ষা বাংলাদেশের

আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাংকিং আরচারি চ্যাম্পিয়নশিপের এ পর্যন্ত হওয়া তিন আসরের আয়োজকই বাংলাদেশ। প্রথম আসরে স্বাগতিক আরচাররা পেয়েছিলেন ১০ স্বর্ণের ৬টি। দ্বিতীয় আসরে একটি কমে ৫টি। তৃতীয় আসরের ফল আরো খারাপ। এক কথায় ভরাডুবি।

Advertisement

মঙ্গলবার গাজীপুরের টঙ্গীর শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে শেষ হওয়া টুর্নামেন্টে বাংলাদেশের অর্জন ২ স্বর্ণ পদক। এ ছাড়া ৩ টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ পেয়ে পদক তালিকায় দ্বিতীয় স্থানে স্বাগতিকরা।

ঘরের মাঠের এ টুর্নামেন্টে বাংলাদেশের মুখ রক্ষা করেছেন চার নারী আরচার দিয়া সিদ্দিকী, বন্যা আক্তার, সুস্মিতা বনিক ও শ্যামলী রায়। দিয়া সিদ্দিকী স্বর্ণ জিতেছেন রিকার্ভ নারী এককে। ফাইনালে তিনি ৬-৪ সেট পয়েন্টে হারিয়েছেন ইরানের শোজামেহরকে।

বন্যা আক্তার, সুস্মিতা বনিক ও শ্যামলী রায় স্বর্ণ এনেছেন কম্পাউন্ড নারী দলগত বিভাগে। ফাইনালে তারা ২৩১-২২৮ পয়েন্টে হারিয়েছেন ভারতের আরচারদের।

Advertisement

রিকার্ভ পুরুষ এককের ফাইনালে উঠে বাংলাদেশের রোমান সানা ৬-২ পয়েন্টে হেরেছেন থাইল্যান্ডের আরচারের কাছে। রিকার্ভ পুরুষ দলগত ফাইনালে বাংলাদেশের তামিমুল, রুবেল ও রোমান সানা ৫-১ পয়েন্টে হেরেছেন ভারতের কাছে।

চার দিনব্যাপী এই প্রতিযোগিতায় ২৫ দেশের আরচার অংশগ্রহণ করেছেন। ১০ স্বর্ণের মধ্যে সর্বাধিক চারটি পেয়েছে ভারত। দুটি বাংলাদেশ এবং একটি করে থাইল্যান্ড, ইরান, চাইনিজ তাইপে ও জার্মানি। একটি ব্রোঞ্জ জিতে এর বাইরে পদক তালিকায় নাম উঠিয়েছে ইরাক।

চূড়ান্ত পদক তালিকা

দেশ 

Advertisement

স্বর্ণ 

রৌপ্য

ব্রোঞ্জ 

মোট

ভারত  

৪ 

৩ 

৩ 

১০

বাংলাদেশ 

২ 

৩ 

৪       

ইরান  

১ 

 ২    

১ 

জার্মানি

১ 

 ২  

০ 

চাইনিজ তাইপে

১ 

 ০  

১     

থাইল্যান্ড  

১  

 ০  

০  

ইরাক 

০ 

 ০ 

১ 

আরআই/এমএমআর/এমএস