লাইফস্টাইল

যেভাবে রাঁধবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি

ভুনা খিচুড়ি এমনিতেই সুস্বাদু, সেইসঙ্গে যদি যোগ হয় মুরগির মাংস; তবে তো কথাই নেই! ভোজনরসিক বাঙালির কাছে ভীষণ প্রিয় একটি খাবার এই খিচুড়ি। আজ চলুন জেনে নেয়া যাক কিভাবে রাঁধবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি-

Advertisement

আরও পড়ুন: মালাই চিকেন বিরিয়ানি রাঁধবেন যেভাবে

উপকরণ: পিয়াজ কুচি ৩ টেবিল চামচ১০ টি লবঙ্গ২ টুকরা দারুচিনি৫ টি এলাচ১ টি তেজপাতাআদা বাটা ১ টেবিল চামচরসুন বাটা ১ টেবিল চামচজিরা গুঁড়ো দেড় চা চামচহলুদ গুঁড়ো ১ টেবিল চামচধনিয়া গুঁড়ো ১ চা চামচমুরগির মাংসপোলাওয়ের চাল ৩ কাপমুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপআস্ত জিরা ওকাঁচা মরিচ।

প্রাণালি: একটি প্যানে ৩-৪ টেবিল চামচের মতো তেল নিয়ে ৩ টেবিল চামচের মতো পিয়াজ কুঁচি দিয়ে দিবেন। এবার গরম মসলা (১০টি লবঙ্গ, ৫ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, তেজপাতা ১টি ) দিয়ে ভেজে নেবেন।

Advertisement

একটু পানি দিয়ে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, দেড় চা চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচের মতো হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, দেড় চা চামচের মতো মরিচের গুঁড়ো দিয়ে কষিয়ে নেবেন। তেল উপরে উঠে এলে স্বাদমতো লবণ দিয়ে মুরগির মাংস দিয়ে কষিয়ে নেবেন।

এবার পোলাওয়ের চাল ৩ কাপ এবং দেড় কাপ পরিমাণ মুসরের ডাল ও মুগ ডাল (মুগ ডাল ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম পানি এবং হাফ কাপ পরিমাণ দুধ (চাল নরম করার জন্য) দিয়ে দেবেন। কিছু সময় ঢেকে রাখবেন যাতে পানি শুকিয়ে যায়। এবার ৫-৬ টি কাঁচা মরিচ দিয়ে ৪ থেকে ৫ চা চামচ পরিমাণ ঘি দেবেন।

আরও পড়ুন: সাদা খিচুড়ি রান্নার রেসিপি

খিচুরি আধা ঘণ্টার জন্য দমে দিয়ে মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে চুলার আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করবেন। এভাবেই খুব সহজে রান্না করতে পারবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি।

Advertisement

এইচএন/পিআর