শিক্ষা

আইন মানছে না অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়

‘দেশের অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসির (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) আইন মানছে না’ বলে অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

Advertisement

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় এমন অভিযোগ করেন তিনি। সোমবার ইউজিসি ভবনে সিন্ডিকেট সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বছরে একটিও সিন্ডিকেট, অর্থ কমিটি ও বোর্ড অব ট্রাস্টিজের সভা অনুষ্ঠিত হয় না। এটি সম্পূর্ণরূপে আইনের লঙ্ঘন। আইনে প্রতি দু’মাসে একটি করে সিন্ডিকেট মিটিং হওয়ার কথা থাকলেও অনেকে এ আইন মানছেন না।

তিনি আরও বলেন, ইউজিসি সবার জন্য মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অথচ অনেকে উচ্চশিক্ষাকে বিনিয়োগ এবং মুনাফা লাভের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করছেন। কিন্তু এটি মুনাফা লাভের জন্য নয়।

Advertisement

‘তবে বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারের আইন-কানুন যথাযথভাবে পালন করে যাচ্ছে এবং কাঙ্ক্ষিত শিক্ষা প্রদান করছে’- যোগ করেন তিনি।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ও অধ্যাপক ড. দিল আফরোজা বেগম।

সিন্ডিকেট সদস্যরা ইউজিসিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং সিস্টেম চালু, তদারকি বৃদ্ধি, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা, ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্যের সংখ্যা বৃদ্ধি, চাকরিবিধি প্রণয়ন, শিক্ষার্থী ভর্তিতে মান নির্ধারণ, ইউজিসির অধীনে শিক্ষক নিয়োগ, ইচ্ছামাফিক বিভাগ খোলা বন্ধ, স্নাতক পর্যায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকা থেকে ভর্তিসহ বিভিন্ন সুপারিশ প্রদান করে। এছাড়া, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা বৃদ্ধির লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণের পক্ষে মতামত ব্যক্ত করেন।

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুসারে ইউজিসি প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একজন করে সিন্ডিকেট সদস্য (১১ সদস্য বিশিষ্ট) মনোনয়ন দিয়ে থাকে।

Advertisement

সভায় ৪০টির বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যরা অংশগ্রহণ করেন। এছাড়া কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামসহ ইউজিসির পদস্থ কর্মকর্তগণ এতে উপস্থিত ছিলেন।

এমএইচএম/এমএআর/জেআইএম