খেলাধুলা

আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিল আফগানিস্তান

ভারতের এই দেহরাদুনেই গত বছর আফগানিস্তানের কাছে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। এবার একই ভেন্যুতে একইরকম পরিণতি হলো আয়ারল্যান্ডের। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৩২ রানের জয়ে আইরিশদের হোয়াইটওয়াশের লজ্জাই দিল আফগানরা।

Advertisement

আফগানিস্তানের এই হোয়াইটওয়াশের দিনে উজ্জ্বল দুই নাম মোহাম্মদ নবী আর রশিদ খান। একজন ব্যাটে, আরেকজন বল হাতে আইরিশদের কাঁদিয়ে ছেড়েছেন।

টস হেরে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২১০ রানের পাহাড়সমান সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান। আগের ম্যাচে বিধ্বংসী সেঞ্চুরি হাঁকানো ওপেনার হযরতউল্লাহ জাজাই ১৭ বলে করেন ৩১ রান।

একটা সময় কিন্তু খারাপ অবস্থা হয়ে গিয়েছিল আফগানিস্তানের। ১৩তম ওভারে ১০৭ রান তুলতেই তারা হারিয়ে বসেছিল ৪ উইকেট। সেখানে দাঁড়িয়ে অবিশ্বাস্য এক ইনিংস খেলে দেন মোহাম্মদ নবী। মাত্র ৩৬ বলে ৬ বাউন্ডারি আর ৭ ছক্কায় তিনি করেন ৮১ রান!

Advertisement

আয়ারল্যান্ডের বয়েড রেনকিন ৩ উইকেট পেলেও ৪ ওভারে খরচ করেন ৫৩ রান।

জবাব দিতে নেমে একটা সময় বেশ ভালো অবস্থানে ছিল আয়ারল্যান্ড। অ্যান্ডু বালবেরিনের ৩৩ বলে ৪৭ আর ওপেনার কেভিন ও'ব্রায়েনের ৪৭ বলে ৭৪ রানের ঝড়ে একটা সময় ৩ উইকেটেই ১৫৩ রান তুলে ফেলেছিল আইরিশরা।

এমন সময়ে দুর্দান্ত এক ডাবল হ্যাটট্রিক করেন আফগান লেগস্পিনার রশিদ খান। তার ওই ধাক্কার পর আইরিশরা ৮ উইকেটে ১৭৮ রানের বেশি এগোতে পারেনি।

রশিদ খান ৪ ওভারে মাত্র ২৫ রান খরচায় নেন ৪টি উইকেট।

Advertisement

এমএমআর/আরআইপি