প্রবাস

ইতালিয়ানদের কণ্ঠে একুশের গান

ইতালিতে সঞ্চারী সঙ্গীতায়নের ব্যতিক্রম আয়োজনে `আমার ভাষা আমার অহংকার’ স্লোগানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে সম্মিলিত কণ্ঠে অরিজিন ইতালিয়ান নারীরা বাংলায় গাইলেন আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।

Advertisement

ইতালিয়ানদের মুখে বাংলায় একুশের গান শুনে প্রবাসী বাংলাদেশিরা রীতিমতো অবাক হয়ে তাকিয়ে রইলেন। বিদেশিদের মুখে শহীদদের স্মরণে একুশের গান অনুষ্ঠানকে অনেক বেশি প্রাণবন্ত করে তোলে। সঞ্চারী সঙ্গাতায়নের প্রতিষ্ঠাতা শিক্ষিকা সুস্মিতা সুলতানার উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন রোম বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম কল্যাণ) এরফানুল হক।

অন্যাদের মধ্যে ইতালি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ সাংবাদিক, সামাজিক, রাজনৈতিক ও আঞ্চলিক সংগঠনের নেতারা। প্রতি বছর সঞ্চারী সঙ্গীতায়ন ভাষা শহীদদের স্মরণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশি, ইতালিয়ান ছাড়াও বিভিন্ন দেশের মানুষের উপস্থিতিতে এ রকম ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানে করেন।

এ প্রসঙ্গে সঞ্চারী সঙ্গীতায়নের প্রতিষ্ঠাতা সুস্মিতা সুলতানা বলেন, ‘আমাদের এই আয়োজন বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি ইতালিয়ানসহ বিদেশিদের মাঝে তুলে ধরা। দেশীয় সংস্কৃতির মাধ্যমে দেশকে উপস্থাপন করা সঞ্চারী সঙ্গীতায়নের মূল লক্ষ্য। জানি না কতটুকু সফল হতে পারছি।’ তিনি দেশকে তুলে ধরতে সবার সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে শিশু-কিশোরদের আঁকা ছবি প্রদর্শন করা হয়। পরে উঠতি বয়সের শিশুরা গান ও নৃত্য পরিবেশন করে।

Advertisement

এমআরএম/পিআর