প্রবাস

মালয়েশিয়া আ.লীগের উদ্যোগে মাতৃভাষা দিবসের আলোচনা

মহান ২১শে ফেব্রুয়ারির শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ।

Advertisement

শনিবার সন্ধ্যায় কুয়ালালামপুর হোটেল ফার্স্ট বিজনেস ইন এর বলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনিরের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইউনিভাসিটি অব মালায়া’র অধ্যাপক ডা. এমদাদুল হক। এতে প্রধান বক্তা ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- মালয়েশিয় আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপদেষ্টা জসিম উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি দাতো আক্তার হোসেন, সাধারণ সম্পাদক কামরুজ্জামন কামাল ও যুগ্ন-সাধারণ সম্পাদক শাহীর সরদার।

Advertisement

অনুষ্ঠানের শুরুতে কোরাআন তেলাওয়াত করেন মালয়েশিয়া স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাঈদুর রহমান সরকার।

আলোচনা সভায় বক্তারা, দেশের অধিকতর উন্নয়ন এবং বিশ্বে জাতির ভাবমূর্তি উজ্জ্বল করতে বাংলা ভাষার যথাযথ চর্চা, ব্যবহার এবং সংস্কৃতি ও ঐতিহ্য সমুন্নত রাখতে সকলে মিলে কাজ করার অঙ্গীকার করেন।

বক্তারা বলেন, একুশের পথ ধরেই এ দেশে স্বাধীনতা এসেছে। একটি জাতিকে ধ্বংস করার জন্য তার ভাষার ওপর, সংস্কৃতির ওপর আঘাত করা হয়। সেই ষড়যন্ত্র পাকিস্তানি শাসকেরা আমাদের ওপর করেছিল।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ শিগগিরই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাবে। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার জন্য যত রকমের শর্ত রয়েছে তার সবই শেখ হাসিনার সরকার পূর্ণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বেই আমরা উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদের অবস্থানটাকে উন্নত করতে পারবো। সেই পর্যায়ে আমরা এসে গেছি।

Advertisement

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, মালয়েশিয়া আওয়ামী লীগ নেতা রুহুল আমিন মুরাদ হোসেন, সাইফুল ইসলাম সিরাজ, আওয়ামী লীগ মহিলা স্মপাদিকা ফারজানা সুলতানা, যুবলীগ নেতা মনির দেওয়ান, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি বি. এম বাবুল হোসেন, শ্রমিক লীগ সভাপতি নাজমুল ইসলাম বাবুল, যুবলীগ সদস্য জহিরুল ইসলাম জহির, রেজাউল হক লায়ন, স্বেচ্ছাসেবক লীগ সহ-সভাপতি জালাল উদ্দিন সেলিম, সাধারণ সম্পাদক, তরিকুজ্জামান মিতুল, শ্রমিক লীগ সহ-সভাপতি শাহ আলম হাওলাদার, সাধারণ সম্পাদক আবুল হোসেন, আম্পাং শাখা আওয়ামী লীগ সভাপতি মো. বাদল, মালয়েশিয়া ছাত্রলীগ সহ-সভাপতি কবিরুজ্জামান জীবন প্রমুখ।

আলোচনা সভায় মালয়েশিয়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যাক নেতাকর্মী আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

সভায় ভাষা শহীদ ও ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত সকলের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এমবিআর/আরআইপি