জাতীয়

চকবাজার ট্র্যাজেডি : আরও এক মরদেহ হস্তান্তর

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৬৭ জনের মধ্যে গতকাল ৪৬ জনের মরদেহ হস্তান্তর করা হয়। আজ শনিবার ঢামেক মর্গ থেকে আরেকটি মরদেহ হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা জেলা প্রশাসন। দু’দিনে মোট ৪৭টি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Advertisement

অন্যদিকে অজ্ঞাত পরিচয়ের ১৯ মরদেহ শনাক্তকরণে দাবিদার মোট ৩২ জনের ডিএনএ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করেছে সিআইডি।

শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের সামনে ঢাকা জেলা প্রশাসন ও সিআইডির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে ঢাকা জেলা ডিসি অফিসের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, আমরা গতকাল রাত পর্যন্ত ৪৬ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করেছি। আজ সকালে একটি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Advertisement

আর এখন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আরেকটি মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সিআইডির ডিএনএ ল্যাবরেটরির পরীক্ষক এসআই মাসুদ রাব্বি সবুজ জাগো নিউজকে বলেন, গতকাল থেকে আজকে দুপুর পর্যন্ত ১৯টি অজ্ঞাত পরিচয়ের মরদেহের বিপরীতে আমরা এখন পর্যন্ত দাবিদার ৩২ জনের নমুনা সংগ্রহ করেছি।

আমরা এখন অপেক্ষা করছি মরদেহের দাবিদার আর কোনো স্বজন আসে কিনা। কেউ আসলে আমরা তাদেরও ডিএনএ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করব।

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে বুধবার (২০ ফেব্রুযারি) রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রাত ১০টা ৩৮ মিনিটে আগুনের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় শুক্রবার সকাল পর্যন্ত মোট ৬৭ জন নিহত হয়েছেন। আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪১ জন। এদের মধ্যে দু’জনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক।

Advertisement

অগ্নিকাণ্ডের কারণ উদঘাটনসহ দুর্ঘটনার সার্বিক বিষয় তদন্তের জন্য সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব (অগ্নি অনুবিভাগ) প্রদীপ রঞ্জন চক্রবর্তীকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কমিটিকে ৭ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। এছাড়াও দোষীদের চিহ্নিত করতে ১১ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ এবং অগ্নিদুর্ঘটনা পুনরাবৃত্তিরোধে সুপারিশ প্রদানের জন্য ১২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়।

জেইউ/এনডিএস/জেআইএম