প্রবাস

নবনির্মিত স্মৃতিফলকে বার্সেলোনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

 

স্পেনের বার্সেলোনায় যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। বাংলাদেশি সংগঠন অ্যাসোসিয়েশন কোলতুরাল ই উমানিতেরিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার-এর ব্যবস্থাপনায় ও বার্সেলোনার সব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় বার্সেলোনার প্রবাসী বাংলাদেশিরা দিবসটি পালন করেন। বার্সেলোনা সিটি কর্পোরেশন কর্তৃক বাংলা ভাষা শহীদদের স্মরণে নবনির্মিত স্থায়ী স্মৃতিফলক ও অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেনের বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রাশিদ, বিশেষ অতিথি ছিলেন বার্সেলোনার বাংলাদেশ কনস্যুলার সিনিয়র রামন পেদ্রো, সাব দেলিগাসিয়ন দেল গভিয়ের্নো (বার্সেলোনা) মনসেররাত গ্রাসিয়া লোবেররা, সিটি কর্পোরেশনের সিউদাদ ভেইয়া বার্সেলোনার কর্মকর্তা গালাপিন রেখিদরাস, চেক রিপাবলিক-এর কনস্যুলেটর খাইনে মার্টিন পুচল, শ্রীলঙ্কার কনস্যুলেটর আগুস্টিন লানাস আর্মেস্ট, সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও এসকেররা দলের ভাইস প্রেসিডেন্ট মার্ক বোররেল, বার্সেলোনা সিটি কর্পোরশনের ইমিগ্রেশন বিভাগের কমিশনার লোলা লোপেসসহ অন্যান্য বিদেশি অতিথিরা।

Advertisement

বার্সেলোনা ও তার পাশ্ববর্তী শহরের বাংলাদেশি সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিকসহ প্রায় ৩০টি সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে প্রবাসের মাটিতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে। এ সময় কমিউনিটির বাংলাদেশিসহ বিদেশিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ।

এরপর বিভিন্ন সংগঠনের মধ্যে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন এন কাতালোনিয়া, এসোসিয়েশন কোলতুরাল দে বাংলাদেশ এন কাতালোনিয়া, স্পেন-বাংলা প্রেস ক্লাব, বাংলা স্কুল বার্সেলোনা, কাতালোনিয়া আওয়ামী লীগ, কাতালোনিয়া বিএনপি, কাতালোনিয়া যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কাতালোনিয়া যুব দল, বঙ্গবন্ধু পরিষদ, স্বেচ্ছাসেবক দল, সুনামগঞ্জ কোলতুরাল অ্যাসোসিয়েশন, প্রবাসী বিয়ানীবাজার, কুমিল্লা সমিতি, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, গোলাপগঞ্জ সমিতি, ভয়েস অব বার্সেলোনা, গ্রিন ক্রিসেন্ট সোসাইটি, মহিলা সমিতি বার্সেলোনা, ঢাকা সমিতি, মাদারিপুর সমিতি, মাদারীপুর ভিআইপি ক্লাব, শরিয়তপুর সমিতি, বন্ধুসূলভ মহিলা সংগঠন বার্সেলোনা, প্রবাস কথা বার্সেলোনা ও বার্সেলোনা পূজা কমিটিসহ আরো অন্যান্য সংগঠন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু ও অ্যাসোসিয়েশন কোলতুরাল দে বাংলাদেশ এন কাতালোনিয়া সভাপতি সুরুজ্জামান জামান তাদের বক্তব্যে বার্সেলোনার বাংলাদেশি কমিউনিটিতে বিভক্তি না টেনে সব বাংলাদেশিদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অনুরোধ জানান। তারা বার্সেলোনার বাংলাদেশি কমিউনিটির সকলে মিলে একক ও অভিন্ন বাংলাদেশি সংগঠন তৈরির জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Advertisement

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে প্রবাসী বাংলাদেশিরা বার্সেলোনায় স্থায়ী একটি শহীদ মিনারের দাবি জানিয়ে আসছিলেন। এই দাবির প্রেক্ষিতে বার্সেলোনা সিটি কর্পোরেশন শহীদ মিনারের পরিবর্তে প্লাসা পেদ্রোতে একুশে ফেব্রুয়ারির দিন সকালে তাদের নির্মিত স্থায়ী স্মৃতিফলক স্থাপন করে।

এই স্মৃতি ফলকে ‘প্রোগ্রামা দে মেমোরিয়াস, ২০১৯’ শিরোনামে সম্মুখ অংশে বাংলায় লিখিত আছে- ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি যা, বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতির আন্দোলনের জন্য পরিচিত। নিচের অংশে শহীদ মিনারের প্রতিকৃতির ছবির নিচে কেন্দ্রীয় শহীদ মিনার বাংলাদেশ ১৯৫২ এবং বার্সেলোনা সিটি কর্পোরেশনের লোগো দেয়া আছে।

আর স্মৃতি ফলকের পেছনের অংশে লেখাগুলো কাতালান ভাষায় লিপিবদ্ধ করা আছে। স্থায়ী স্মৃতিফলক পেয়ে প্রবাসী বাংলাদেশিরা প্রতিক্রিয়ায় জানান, তারা স্থায়ী স্মৃতিপলক পেয়ে অনেক অনেক আনন্দিত, এটি প্রবাসে বাংলা ভাষা-শহীদদের জন্য এটি একটি বড় স্বীকৃতি। এই স্মৃতিফলক প্রাপ্তির পথ ধরেই একদিন বার্সেলোনায় স্থায়ী শহীদ মিনারও নির্মাণ হবে এমনটি আশা করছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

এমআরএম

Advertisement