অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে সাভার রিফ্র্যাক্টরিজ

বিগত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান সাভার রিফ্র্যাক্টরিজ। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।

Advertisement

দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ শেয়ার কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির মাত্র ৮২ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার হাতবদল হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২০ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার।

গত সপ্তাহে সাভার রিফ্র্যাক্টরিজের শেয়ারের দাম কমেছে ১৮ দশমিক ২১ শতাংশ (২০ টাকা ৫০ পয়সা)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯২ টাকা ১০ পয়সায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১১২ টাকা ৬০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৫০ দশমিক ৬৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪২ দশমিক ১৪ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৭ দশমিক ১৮ শতাংশ শেয়ার।

Advertisement

এদিকে শেষ সপ্তাহে সাভার রিফ্র্যাক্টরিজের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৬ দশমিক শূন্য ৭ শতাংশ। এর পরেই রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ১০ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অগ্রণী ইন্স্যুরেন্সের ১৩ দশমিক ৮২ শতাংশ, বিডি অটোকারের ১৩ দশমিক ৬১ শতাংশ, সমতা লেদারের ১২ দশমিক ৪১ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ১১ দশমিক ৯৮ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ১১ দশমিক ৮৮ শতাংশ, ফিনিক্স ইন্স্যুরেন্সের ১০ দশমিক ৭২ শতাংশ এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ১০ দশমিক ১৮ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/পিআর

Advertisement