অর্থনীতি

বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছে চাহিদার শীর্ষে ছিল মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

Advertisement

শেয়ার মূল্য বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৮ কোটি ৬ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৭ কোটি ১ লাখ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৪ দশমিক ১৮ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৬ টাকা ৫০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৩ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২৬ টাকা ৮০ পয়সা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল বাংলাদেশ সাবমেরিন কেবলস। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১১ দশমিক ৫৪ শতাংশ। এর পরেই রয়েছে মুন্নু সিরামিক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৯ দশমিক ২৭ শতাংশ।

Advertisement

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা ‘জেড’গ্রুপের শ্যাপুর সুগার মিলের ৮ দশমিক ৮২ শতাংশ, রংপুর ফাউন্ডারের ৭ দশমিক শূন্য ৭ শতাংশ, ইস্টর্ন ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৮৮ শতাংশ, ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৬ দশমিক ৬১ শতাংশ, ডাচ-বাংলা ব্যাংকের ৬ দশমিক ৩২ শতাংশ, মেঘনা পেট্রোলিয়ামের ৬ দশমিক ২৫ শতাংশ এবং এস আলম কোল্ডের ৫ দশমিক ৯৬ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এনডিএস/পিআর