একুশে বইমেলা

বইমেলায় আফসানা বেগমের ৩ বই

এবারে একুশের বইমেলায় কথাসাহিত্যিক আফসানা বেগমের তিনটি বই প্রকাশিত হয়েছে। এ বইগুলো হচ্ছে,- ছোটগল্পের বই ‘দিনগত কপটতা’। এটি প্রকাশ করেছে কথা প্রকাশ। সেলিম আহমেদের প্রচ্ছদে এর মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

Advertisement

কিশোর উপন্যাস ‘অলীকের অভিযান’। এটি প্রকাশ করেছে সংবেদ। রিফাত হোসেন চৌধুরীর প্রচ্ছদে এর মূল্য ২০০ টাকা। অন্যদিকে আফসানা বেগমের অনুবাদের এটি বইটি প্রকাশ হবার অপেক্ষায় আছে। এটি হুলিও কোর্তাসারের গল্প সংকলন। এর নাম ‘তিরস্কার’। এটি প্রকাশিত হবে সন্দেশ প্রকাশনী থেকে।

আফসানা বেগম ব্যবসায় প্রশাসনে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। তিনি ২০১৪ সালে ছোটোগল্পের জন্য জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারপ্রাপ্ত লাভ করেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে,- জীবন যখন থমকে দাঁড়ায় (ঔপন্যাসিকা), দশটি প্রতিবিম্বের পাশে (ছোটোগল্প), পাশে হলো না যাওয়া (উপন্যাস), আমি অথবা আমার ছায়া (ছোটোগল্প), প্রতিচ্ছায়া (উপন্যাস), বেদনার আমরা সন্তান (উপন্যাস), দিনগত কপটতা (ছোটোগল্প) ও অলীকের অভিযান (কিশোর উপন্যাস)।

Advertisement

আফসানা বেগমের অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে ঝাঁপ ও অন্যান্য গল্প, রোমান সাম্রাজ্য, লেখালেখি তাদের ভাবনা, রোমান প্রজাতন্ত্র, ইতিহাস আমাকে মুক্তি দেবে, পলাতক, অদ্ভুত এক লাইব্রেরি ও মৃত্যুর প্রতীক্ষায় আমি, তিরস্কার।

এএ/জেআইএম