জাতীয়

আইনজীবীর জীবন মসৃণ নয় : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ‘একজন আইনজীবীর জীবন কখনোই মসৃণ নয়। বিভিন্ন চড়াই-উৎড়াই পেরিয়ে সাফল্যের শিখরে পৌঁছতে প্রয়োজন নিষ্ঠা, সময়ানুবর্তিতা, ধৈর্য, সততা, পরিশ্রম এবং নিরন্তর অধ্যয়ন।’

Advertisement

তিনি বলেন, আইন পেশার সুমহান মর্যাদা রক্ষা করতে সব অনিয়মের বিরুদ্ধে বার ও বেঞ্চকে সোচ্চার থাকতে হবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলএলএম লইয়ার্স অ্যাসোসিয়েশন (ডুলা) আয়োজিত নবীনবরণ, ফাগুন উৎসব ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, প্রতিটি মামলা পরিচালনায় শিক্ষা, মেধা ও বিচক্ষণতার প্রয়োগ হতে হবে। জেনে-শুনে মামলার ঘটনার বিকৃত উপস্থাপনা করা একজন আইনজীবীর কখনোই উচিত নয়। সঠিক সাক্ষ্য-প্রমাণ এবং আইনি বিশ্লেষণের মাধ্যমে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে আদালতকে সহায়তা করা আইনজীবীর মূল উদ্দেশ্য।

Advertisement

ভাষা শহীদদের স্মরণ করে সৈয়দ মাহমুদ হোসেন বলেন, যাদের রক্তের বিনিময়ে আমরা মাতৃভাষায় কথা বলতে পারছি, গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, জাতির পিতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও বাঙালির মুক্তি সংগ্রামের অবিসংবাদিত নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রাক্তন ছাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

অনুষ্ঠানে উপস্থিত গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, কাউকে ছোট করে নিজে বড় হওয়া যায় না। মামলা পরিচালনায় আইনজীবীদের মধ্যে প্রতিযোগিতা হবে, কে কত বিনয়ী হতে পারে।

নবীন আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, সিনিয়রদের সম্মান করা, আদালতে বসে ভালো আইনজীবীদের শুনানি শোনা। ল জার্নাল এবং আইনকে আয়ত্ব করা। কর্মের দ্বারা যদি নিজেকে আকৃষ্ট করতে পারেন তাহলে সবাই আপনার পেছনে ছুটবে।

সবাইকে সহমর্মিতা ও একটি নিবিড় বন্ধনে আবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শ ম রেজাউল করিম বলেন, যেখানে রাজনৈতিক হানাহানি থাকবে না, ব্যক্তিগত বিদ্বেষ থাকবে না, অপরকে ছোট করে নিজেকে বড় করার প্রবণতা থাকবে না। কারণ, হঠাৎ করে বড় হওয়ার ফল কখনো ভালো হয় না। তাই নিজেকে সৃষ্টি করুন এবং অন্যকে আকৃষ্ট করুন।

Advertisement

সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট এ কে এম ফয়েজের সভাপতিত্বে এবং সম্পাদক শেখ আলী আহমেদ খোকন ও ফাহিমান নাসরিন মুন্নির যৌথ সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন, আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ডুলা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও বিচারপতি এ, কে, এম, আব্দুল হাকিম ও প্রমুখ।

এফএইচ/জেডএ/এমএস