অর্থনীতি

জাহাজ নির্মাণ শিল্পে কর্পোরেট ট্যাক্স প্রত্যাহারের দাবি

আসন্ন বাজেটে জাহাজ নির্মাণ শিল্পখাতে বিদ্যমান ৩৫ শতাংশ কর্পোরেট ট্যাক্স তুলে দেয়ার দাবি জানিয়েছে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ।মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ দাবি জানান।

Advertisement

শিপার্স কাউন্সিলের প্রতিনিধি দল বলেন, চলতি অর্থবছরের বাজেটে এ খাতে ১৫ শতাংশ ভ্যাট ও ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি) তুলে দেয়ায় দেশীয় জাহাজ নির্মাণ খাতে উদ্যোক্তাদের আগ্রহ বেড়েছে। কর্পোরেট ট্যাক্স তুলে দিলে দ্রুত এ শিল্পখাতের বিকাশ ঘটবে। এর ফলে সমুদ্র পথে পণ্য আমদানি ও রফতানির ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের অংশগ্রহণ বাড়বে।

তারা বলেন, সমুদ্র পথে পণ্য আমদানির ক্ষেত্রে যৌক্তিক ভাড়া নির্ধারণ, কন্টেইনারের ওপর অতিরিক্ত সারচার্জসহ শিপিং এজেন্সদের বিভিন্ন ধরনের বাড়তি চার্জ আরোপ সংক্রান্ত সমস্যা নিরসনে কাজ করছে। এ ছাড়া পঁচনশীল পণ্য দ্রুত জাহাজীকরণে এ সংগঠনের কার্যকর ভূমিকা রয়েছে। তাই সংগঠনটিকে বিএসটিআই কাউন্সিলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার দাবি জানান তারা।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার জাহাজ নির্মাণ শিল্পের বিকাশে প্রয়োজনীয় নীতি সহায়তা দিয়ে যাচ্ছে। পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার চরনিশানবাড়িয়া ও মধুপাড়া মৌজা এবং বরগুনা জেলার তালতলী উপজেলার ছোটনিশানবাড়িয়া মৌজায় পরিবেশবান্ধব শিপ বিল্ডিং ও রিসাইক্লিং জোন গড়ে তোলা হচ্ছে।

Advertisement

এ শিল্পে বিদ্যমান কর্পোরেট ট্যাক্স তুলে দেয়ার বিষয়ে একটি বাস্তবসম্মত প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ দেন তিনি। এর ভিত্তিতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

বৈঠকে সংগঠনের চেয়ারম্যান মো. রেজাউল করিম, ভাইস চেয়ারম্যান আরিফুল আহসান, পরিচালক আরজু রহমান ভূঁইয়া, আফসার উদ্দিন আহমেদ, একেএম আমিনুল মান্নান (খোকন), সৈয়দ মো. বখতিয়ার, জিয়াউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এসআই/জেডএ/জেআইএম

Advertisement