খেলাধুলা

ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের লজ্জা দিল বাংলাদেশের যুবারা

ক্রিকেটের জনক ইংল্যান্ড। টেস্টের ঐতিহ্যও তাদের সমৃদ্ধ। সেই ইংল্যান্ডকে রীতিমত নাকানি চুবানি খাইয়ে ছাড়ল বাংলাদেশের যুবারা। দুই ম্যাচের টেস্ট সিরিজে ইংলিশদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে জুনিয়র টাইগাররা।

Advertisement

চট্টগ্রামে চারদিনের টেস্টে বাংলাদেশের সামনে চতুর্থ ইনিংসে ৩৩৩ রানের চ্যালেঞ্জিং এক লক্ষ্যই ছুড়ে দিয়েছিল ইংল্যান্ড। মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে সেই রানও তাড়া করে ফেলেছে যুবারা। বাংলাদেশ যখন ৩ উইকেটে জেতে, তখন ম্যাচের বাকি ছিল ৩ ওভারের মতো।

অথচ এই ম্যাচে পিছিয়ে ছিল বাংলাদেশই। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৩৭ রানের জবাবে ২২৮ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। বড় ব্যবধানে এগিয়ে থাকা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২২৩ রান তুলে তৃতীয় দিনে ইনিংস ঘোষণা করে দেয়। হয়তো ভেবেছিল, এই রানই যথেষ্ট হবে।

হওয়ার কথা ছিল আসলে। হাতে ছিল ৯৬ ওভারের মতো। টেস্টে আসলে ৩৩৩ রানের বড় লক্ষ্য এই ওভারের মধ্যে তাড়া করা যে কোনো দলের জন্যই কঠিন, সেটা যদি আবার হয় চতুর্থ ইনিংসে।

Advertisement

তবে স্বাগতিকরা ভয় পায়নি। কঠিন এই লক্ষ্য তাড়ার নায়ক আসলে মাহমুদুল হাসানই। ২২৪ বলে ১৩ বাউন্ডারিতে ১১৪ রানের দায়িত্বশীল এক ইনিংস খেলে তিনি যখন সাজঘরে ফিরছেন, দলের জয়ের জন্য তখন মাত্র দরকার ৭ রান।

চার নাম্বারে নামা মাহমুদুলের সঙ্গে ওপেনার তানজিদ হাসানের ৫১ আর পাঁচ নাম্বারে নামা তৌহিদ হৃদয়ের ৭৬ রানের ইনিংস দুটিও দলের জয়ে বড় অবদান রেখেছে।

এই জয়ে তিন ফরম্যাট মিলিয়ে ইংলিশদের ৬-০ তে হোয়াইটওয়াশ করল বাংলাদেশের যুবারা।

এমএমআর/এমএস

Advertisement