জাতীয়

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে সর্বাধিক সম্ভাবনা : কৃষিমন্ত্রী

বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের রয়েছে সর্বাধিক সম্ভাবনা জানিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলছেন, সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনধারায় নানা পরিবর্তন আসছে। খাদ্যাভ্যাসও বদলে যাচ্ছে ক্রমেই। বাংলাদেশের খাদ্য সংশ্লিষ্ট কৃষিজ পণ্যের অবস্থা ভালো। পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সম্ভাবনাও রয়েছে। কিন্তু খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ না হওয়ায় কৃষিপণ্যের সঠিক মূল্য পাচ্ছেন না সংশ্লিষ্টরা।

Advertisement

রোববার রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আয়োজি স্টোক হোল্ডার’স মিটিংয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প কৃষি উৎপাদনের ওপর বহুলাংশে নির্ভরশীল, যেহেতু তার কাঁচামাল মূলত কৃষিজাত পণ্য। এ কারণে এই শিল্পকে নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়, যার মধ্যে রয়েছে প্রকৃতির ওপর নির্ভরশীলতা এবং মৌসুমভিত্তিক ফসল উৎপাদন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিপণ্যের সম্ভাবনাকে সম্পূর্ণরূপে কাজে লাগাতে হলে প্রয়োজন মূল্য সংযোজনের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি, আরো কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন এবং জনগণের আরো পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প দেশের বিনিয়োগ, প্রযুক্তি এবং রফতানির ভিত্তিতে নতুন সুযোগ ও সম্ভাবনা সৃষ্টি করছে। কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন খরচ কমাতে হবে। কৃষক যে ফসলে ভালো দাম পাবে সেই ফসলই ফলাবে।

Advertisement

জেডএ/এমকেএইচ