একুশে বইমেলা

মেলায় নাসিম সাহনিকের নতুন সায়েন্স ফিকশন

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘প্যাসিফিক ইন্টিলিজেন্স’। অয়ন প্রকাশনী থেকে প্রকাশ হওয়া বইটি মেলায় পাওয়া যাচ্ছে ১৫২-১৫৩ নং স্টলে।

Advertisement

বইটির প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ। এর মূল্য ১২০ টাকা। লেখক জানান, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ভিত্তিক এই বৈজ্ঞানিক কল্পকাহিনীতে দেখা যায়, ওপাওয়েই টেলিকমিউনিকেশন কোম্পানী হিসেবেই বিশ্বব্যাপী পরিচিত। ওপাওয়েই এর বিভিন্ন শাখা রয়েছে। মঙ্গলে টেলিকমিউনিকেশনে ওপাওয়েই অপ্রতিদ্বদ্বী অবস্থানে আছে।

ওপাওয়েই এর সামাজিক ও পরিবেশ বিষয়ক কার্যক্রমের বিষয়গুলো আর্থের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। কৃত্রিম মেমরি ও আর্টিফিশিয়াল কানেকশনের মাধ্যমে রোবোটের যে পারসোনালিটি ওপাওয়েই তৈরি করে তা খুবই নিখুঁত।

পৃথিবীব্যাপী যে রোবোট প্রদর্শনী হয় তাতে ওপাওয়েই প্রায় প্রতিবছরই চ্যাম্পিয়ন হচ্ছে। ওপাওয়েই এর রোবোট নির্মাণের লাইসেন্স প্রায় বিশ বছর আগে পাওয়া। মস্কো এবং মঙ্গল নিরাপত্তা পরিষদের উভয় কেন্দ্রীয় অফিসই তদন্ত শেষে পজিটিভ রেজাল্ট দিয়েছিলো।

Advertisement

তবে বিশ বছর পরে এসে এখন উভয় অফিসই তদন্ত করে নেগেটিভ রেজাল্ট দিয়েছে। এই রেজাল্ট গোপনে দেয়া হয়েছে। তাই মিডিয়া জানেনা। ওপাওয়েই এর বিরুদ্ধে যে অপারেশনগুলো হচ্ছে তার সবগুলোই গোপন অপারেশন।

বর্তমানে নাসিম সাহনিক চলচ্চিত্র, নাটক ও বিজ্ঞাপনচিত্র নির্মাণের সাথে জড়িত। সম্প্রতি নির্মাণ করেছেন আধুনিক এগ্রো রিসোর্ট এন্ড ফিশারিজের বিজ্ঞাপনচিত্র। সুইসাইড ফোবিয়া, ব্রোকেন হার্ট, ইয়ুথ ইন লাভ, জীবনের রং, ব্রোকেন জোনসহ বেশকিছু নাটকের নাট্যকার ও নির্মাতা তিনি।

এর আগে নাসিম সাহনিকের প্রায় ২০টি মতো বৈজ্ঞানিক কল্পকাহিনী , ২টি উপন্যাস , ২টি সম্পাদনা গ্রন্থ এবং ২টি অনুবাদ গ্রন্থ প্রকাশিত হয়েছে।

শিগগিরই মুক্তি পাচ্ছে তার পরিচালিত ডিটেকটিভ হরর থ্রিলার চলচ্চিত্র ‘গোয়েন্দাগিরি’।

Advertisement

এলএ/এমকেএইচ