জাতীয়

মোনাজাত শেষে রাজধানীমুখী মুসল্লিদের স্রোত

৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে রাজধানীমুখী মানুষের ঢল নেমেছে। মোনাজাত শেষে টঙ্গীর ইজতেমা ময়দান থেকে হাজারও মোটরসাইকেল, বাস, ট্রাক, ভ্যানগাড়ি ছুটতে শুরু করে।

Advertisement

এ সময় উত্তরায় রাজলক্ষ্মী কমপ্লেক্সের সামনে দেখা যায় গাড়ির মিছিল। অনেকে পায়ে হেঁটে ছুটে চলেন গন্তব্যে। বিমানবন্দর সড়ক চলে যায় মোনাজাত ফেরত মুসল্লিদের দখলে।

শনিবার সকাল ১০টা ৪২ মিনিটে বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের হেদায়েতি বয়ান শেষে মোনাজাত শুরু করেন। মোনাজাত চলে বেলা ১১টা ৭ মিনিট পর্যন্ত।

এর আগে, আখেরি মোনাজাতে অংশ নিতে শুক্রবার ভোর থেকেই মুসল্লিদের ঢল নামে টঙ্গীর ইজতেমা ময়দানে। আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

Advertisement

শুক্রবার সন্ধ্যার পর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে যেতে থাকেন। শুক্রবার রাত ১২টা থেকে যান চালাচল বন্ধ থাকায় শনিবার ভোর থেকে ফের মুসল্লিরা আখেরি মোনাজাতে অংশ নিতে ময়দানের দিকে ছুটে চলেন। অনেক মুসল্লি হেঁটে ইজতেমা ময়দানে গিয়ে ফজরের নামাজ আদায় করেন।

সাদা পোশাকে মুসল্লিদের বেশে খিত্তায় খিত্তায় মোতায়েন ছিল পুলিশ। মাওলানা জোবায়ের অনুসারীদের পরিচালনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তাদের পালা।

আগামীকাল রোববার বাদ ফজর থেকে ভারতের মাওলানা সাদ অনুসারীদের পরিচালনায় দুই দিনব্যাপী ইজতেমা শুরু হবে। সোমবার সকালে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

আরএম/বিএ/আরআইপি

Advertisement