অর্থনীতি

জুনের মধ্যে চামড়া শিল্পনগরীর কাজ শেষ করার নির্দেশ

চুক্তি অনুযায়ী চলতি বছরের জুনের মধ্যে চামড়া শিল্পনগরীর বাকি কাজ সমাপ্ত করতে প্রকল্প সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

Advertisement

বৃহস্পতিবার সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরী প্রকল্প সরেজমিনে পরিদর্শন শেষে এক সভায় তিনি নির্দেশ দেন। এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব বেগম পরাগ, চামড়া শিল্প উদ্যোক্তা মনজুরে এলাহী, নারী শিল্প উদ্যোক্তা নিহাত কবিরসহ বিসিক ও চামড়া শিল্প সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসাবান্ধব সরকার। ব্যবসায়ীরা ব্যবসা করবে, সরকার ব্যবসায়ীদের সহায়তা দেবে। এ ছাড়া ট্যানারি উদ্যোক্তাদের ব্যবসার স্বার্থে সাভার চামড়া শিল্পনগরীর সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুত সমাধান করা হবে। একই সঙ্গে তিনি চলতি বছরের জুনের মধ্যে চুক্তি অনুযায়ী চামড়া শিল্পনগরীর বাকি কাজ সমাপ্ত করতে প্রকল্প সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

সভায় জানানো হয়, পরিবেশ অধিদফতর ও চামড়া শিল্পের আন্তর্জাতিক মান অনুযায়ী এ প্রকল্পের ডকুমেন্টস তৈরি করা হয়েছে। এতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) নির্মাণের ফলে আন্তর্জাতিকমানের বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা করা হয়েছে। এরপরও পরিবর্তীত প্রেক্ষাপটে বিশ্বমানের চামড়া ও চামড়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে একটি আন্তর্জাতিক নিরীক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে চামড়া শিল্পনগরীর সার্বিক মান ও অবস্থা মূল্যায়রের সিদ্ধান্ত গৃহীত হয়।

Advertisement

সভায় সালমান এফ রহমান বলেন, ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে রফতানি পণ্য বহুমুখীকরণের উদ্যোগ জোরদার করতে হবে। একক পণ্য রফতানির মাধ্যমে উন্নয়নশীল দেশে উত্তরণের ধারাবাহিকতা রক্ষা করা কঠিন। রফতানি সম্ভাবনা বিবেচনায় তিনি চামড়া শিল্পখাতকে দেশের দ্বিতীয় বৃহৎ খাত হিসেবে উল্লেখ করেন এবং এ খাতের গুণগত মানোন্নয়ন ও রফতানি পণ্য বহুমুখীকরণের উদ্যোগ বাস্তবায়নের তাগিদ দেন। আন্তর্জাতিক নিরীক্ষা সম্পন্ন করার জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, উন্নয়নের জন্য পারস্পরিক দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। সরকারের ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে উন্নয়নের লক্ষ্য ঠিক করে দিয়েছেন। কোনো ধরনের কালক্ষেপণ না করে এ লক্ষ্য বাস্তবায়নে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। চামড়া শিল্পনগরীর অবশিষ্ট কাজ দ্রুত সমাপ্ত করতে শিল্প মন্ত্রণালয় দ্রুত ব্যবস্থা নেবে বলে তিনি অংশীজনদের আশ্বস্ত করেন।

এসআই/এমবিআর/এমকেএইচ

Advertisement