জাতীয়

শুধু ঢাকা নয়, দেশের অন্যান্য এলাকা নিয়েও ভাবতে হবে : ভূমিমন্ত্রী

শুধু ঢাকা নয়, বাংলাদেশের অন্যান্য এলাকা নিয়েও ভাবতে হবে বলে মন্তব্য করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, পর্যটন শিল্প বিকাশের জন্য চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের অন্যান্য জেলায় কাজ করে যেতে হবে।

Advertisement

আজ বৃহস্পতিবার থেকে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শুরু হওয়া ‘ফুড অ্যান্ড হসপিটালটি বাংলাদেশ এক্সপো- ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘এবারের আন্দোলন, বিশ্বমানের বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারেরমতো এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রদর্শনীটির আয়োজন করছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল হসপিটালটি অ্যাসোসিয়েশন (বিহা) এবং ওয়েম বাংলাদেশ লিমিটেড। এতে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ বিভিন্ন দেশের ‘ফুড অ্যান্ড হসপিটালটি’ সেক্টরের এক্সিবিউটর, ব্র্যান্ড, ইন্টারন্যাশনাল ডেলিকেট এবং বায়ার অংশ নিচ্ছেন।

ভূমিমন্ত্রী বলেন, এ ধরনের প্রদর্শনী শুধু ঢাকা নয়, ঢাকার বাইরেও করা উচিত। বিদেশে এ ধরনের প্রদর্শনী আয়োজনের পরিকল্পনার কথা শুনে মন্ত্রী আয়োজকদের প্রশংসা করেন । সেই সাথে আরও বেশি সংখ্যক বিদেশিদের এ ধরনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য আয়োজকদের পরামর্শ দেন তিনি।

Advertisement

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীন এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ ইতোমধ্যে আমরা অর্জন করে ফেলেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ২০২১ সালের মধ্যই মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবো। পর্যটন শিল্প আমাদের দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ এবং অত্যাবশ্যক। সরকার এ শিল্পখাত খুব গুরুত্ব সহকারে নিয়েছে এবং কাজ করে যাচ্ছে। সেই সাথে এ শিল্পে ব্যক্তিখাতে বিনিয়োগ বাড়ানো প্রয়োজন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির, বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদ এ খান, বাংলাদেশ রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফর রহমান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত এবং ফিলিস্তিনের রাষ্ট্রদূতবৃন্দ, মিয়ানমারের চার্জ দ্যা অ্যাফেয়ার্স, হোটেল এবং ট্যুরিজম সেক্টরের ব্যবসায়ীরাসহ পর্যটন খাতের অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

এমইউএইচ/এমবিআর/এমকেএইচ

Advertisement