খেলাধুলা

জানতাম ওরা আমাকে অপমান করবে : ডি মারিয়া

২০১৪ সালে লুইস ফন গালের অধীনে ম্যানইউতে খেলেছিলেন আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া। তখন ফন গাল তার স্বাভাবিক খেলাটাই নষ্ট করে দিয়েছিলেন। ৩২ ম্যাচে মাত্র ৪ গোল করতে পেরেছিলেন তিনি। শেষ পর্যন্ত কোচের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটিয়ে ৬৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি পাড়ি জমান পিএসজিতে।

Advertisement

ম্যানইউ থেকে ডি মারিয়ার চলে যাওয়াকে মেনে নিতে পারেনি ক্লাবটির সমর্থকরা। যে কারণে ডি মারিয়াকে এক প্রকার ঘৃণাই করতে শুরু করে ম্যানইউ সমর্থকরা। মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানইউর মুখোমুখি হতে আসে যখন পিএসজি, তখন পুরনো ক্লাবের মাঠে আবারও ফিরে আসতে হয় ডি মারিয়াকে। শুধু ফিরে আসাই নয়, এখানে এসে যে অপমান আর অসম্মানের মুখোমুখি হবেন, সেটা আগে থেকেই ধরে নিয়েছিলেন তিনি।

বাস্তবতার সঙ্গেও মিলে গেলো তার ধারণা। ম্যানচেস্টারে এসে টিম বাসে ওঠার সময় থেকেই দুয়ো ধ্বনি শুনতে হয়েছে ডি মারিয়াকে। সেটা অব্যাহত ছিল ম্যাচের সময় ৮১ মিনিট পর্যন্ত। ওই সময় কোচ থমাচ টুখেল ডি মারিয়াকে মাঠ থেকে তুলে নেন। তার আগে অবশ্য ম্যানইউর জালে দুই গোল দেয়ার পেছনে প্রত্যক্ষ অবদান ছিল ডি মারিয়ার।

ম্যাচের ৫৩ মিনিটে প্রেসনেল কিম্বাপ্পেকে দিয়ে কর্ণার কিক থেকে করিয়েছেন প্রথম গোল। এর ৭ মিনিট পর কাইলিয়ান এমবাপেকে উদ্দেশ্য করে দুর্দান্ত এক ক্রস করেছিলেন ডি মারিয়া। যেখান থেকে গোল আদায় করে নেন পিএসজির বিশ্বকাপজয়ী তারকা।

Advertisement

কিন্তু এরই মধ্যে মাঠেই চরম অসম্মানজনক কথা-বার্তা শুনতে হয়েছে ডি মারিয়াকে। তাকে উদ্দেশ্য করে দেয়া দুয়ো ধ্বনি সহ্য করেই খেলে যাচ্ছিলেন ডি মারিয়া। কিন্তু বিষয়টা যদি সেখানেই থেমে থাকতো, তাহলে সমস্যা ছিল না। ম্যানইউ সমর্থকরা ডি মারিয়ার উদ্দেশ্যে পানির বোতল এমনকি বিয়ারের বোতল পর্যন্ত ছুঁড়ে মারে।

পিএসজির দ্বিতীয় গোলের ঠিক আগ মুহূর্তে কর্নার কিক করতে যাওয়ার সময় ডি মারিয়াকে উদ্দেশ্য করে পানির বোতল ছুঁড়ে মারা হয়। এর একটু পরই মারা হয় বিয়ারের বোতল। ডি মারিয়া আবার হেসে সেই বোতল কুড়িয়ে সেখান থেকে বিয়ার পান করে উল্টো জবাব দিয়ে দেন প্রতিপক্ষ সমর্থকদের।

ডি মারিয়া জানিয়ে দেন, তিনি আগে থেকেই জানতেন ওল্ড ট্র্যাফোর্ডে গেলে এমন পরিস্থিতির মুখোমুখি হবেন। তিনি বলেন, ‘প্রথম মিনিট থেকেই আমার জন্য মাঠে নেমে খেলা ছিল কঠিন। কিন্তু আমি তো আগে থেকেই জানতাম, এমন কিছু ঘটতে পারে (এ কারণে আমি মানসিকভাবে প্রস্তুত ছিলাম)।’

তবে ডি মারিয়া মাঠের সেই স্মৃতি ভুলে যেতে চান। তিনি সাফ জানিয়ে দেন, ‘এগুলো এখন অতীত। আমি আবারও বলছি, এগুলো পার হয়ে এসেছি। আমি ক্লাব নিয়ে এবং তাদের সমর্থকদের নিয়ে কখনোই কোনো বাজে মন্তব্য করিনি। এই ক্লাবে আমার সঙ্গে কিছু ঘটনা ঘটেছিল এবং মানুষ সেগুলোকে বাজেভাবে নিয়েছে। অথচ, আমার সমস্যা ছিল কেবল কোচের (লুই ফন গাল) সঙ্গেই।’

Advertisement

জানা গেছে, ডি মারিয়ার সঙ্গে মাঠে সমর্থকদের এমন বাজে আচরণের বিষয়ে তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে ম্যানইউ। এ ঘটনায় দায়ীদের শাস্তি দিতে চায় ক্লাবটি। অন্যদিকে উয়েফা ম্যানইউ এবং পিএসজি- উভয় ক্লাবকেই জরিমানা করেছে। ম্যানইউকে জরিমানা করা হয়েছে, দলটির সমর্থকদের মাঠে বোতল নিক্ষেপ করার অপরাধে। পিএসজিকে জরিমানা করা হয়েছে গ্যালারিতে আতশবাজি ফোটানো, বোতল নিক্ষেপ এবং দর্শকদের বিরক্তিকর আচরণের জন্য।

আইএইচএস/এমকেএইচ