আইন-আদালত

সড়ক থেকে সরাতে হবে বৈদ্যুতিক খুঁটি

সারাদেশে সড়ক ও মহাসড়কে থাকা বিপজ্জনক বৈদ্যুতিক খুঁটিসহ বিভিন্ন খুঁটি ৬০ দিনের মধ্যে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সড়ক পরিবহন সচিব, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পিডিবি কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

Advertisement

আদেশের পাশাপাশি ‘সারাদেশের সড়ক-মহাসড়কে থাকা বিপজ্জনক খুঁটি চিহ্নিত করে তা অপসারণে নির্দেশ কেন দেয়া হবে না’ তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন সচিব, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পিডিবি কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে হবে।

এক রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

Advertisement

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

সড়ক-মহাসড়কে থাকা বৈদ্যুতিক খুঁটি অপসারণের নির্দেশনা চেয়ে বুধবার (১৩ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

আদেশের পর আইনজীবী সায়েদুল হক সুমন জানান, দ্রুত সময়ে সারাদেশের সড়ক-মহাসড়কের মধ্যে থাকা বৈদ্যুতিক খুঁটিসহ সব ধরনের বিপজ্জনক খুঁটি অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত দ্রুত সময় বললেও তা কোনোক্রমেই ৬০ দিনের বেশি হবে না বলে আদেশে উল্লেখ করেছেন। বিপজ্জনক খুঁটি অপসারণে সহযোগিতা করতে স্থানীয় কর্তৃপক্ষের প্রতিও আদেশ দিয়েছেন আদালত।

গত ৯ ফেব্রুয়ারি সিলেট থেকে ঢাকায় ফেরার পথে নরসিংদীর শিবপুর এলাকায় মহাসড়কের মাঝখানে বৈদ্যুতিক খুঁটি দেখে নিজের ফেসবুক পেজে লাইভ করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। পরে বুধবার এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন তিনি।

Advertisement

এফএইচ/এসআই/জেডএ/জেআইএম